Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৭:৪০ পিএম

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় প্রদেশ কাগাইয়ানে ৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। স্থানীয় সময় শুক্রবার রাত ২ টা ৪০ মিনিটে এই ভূমিকম্প হয় বলে জানিয়েছে দেশটির আগ্নেয়গিরি ও ভূকম্প গবেষণা প্রতিষ্ঠান ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি।
ইনস্টিটিউট জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কাগাইয়ান প্রদেশের অন্তর্ভূক্ত দালুপিরি দ্বীপের কালাইয়ান শহরে ভূপৃষ্ঠের ২৭ কিলোমিটার গভীরে। উত্তরাঞ্চলসহ পুরো দেশেই এই ভূমিকম্প অনুভূত হলেও এখন পর্যন্ত কোথাও ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছেন ইনস্টিটিউটের কর্মকর্তারা।
গত সপ্তাহে আফগানিস্তানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে নিহত হয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ এবং ৩ হাজারেরও বেশি ঘরবাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।
দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন অবশ্য ভৌগলিকভাবেই ভূমিকম্পপ্রবণ দেশ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেকটোনিক প্লেট রিং অব ফায়ারের ওপর অবস্থান হওয়ার কারণে সারা বছরই মৃদু বা মাঝারি ভূমিকম্প হয় দেশটিতে। সূত্র: এএনআই



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ