Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ন্যাটো সবার কাছে নিঃশর্ত আনুগত্য আশা করে: ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৭:৫০ পিএম

মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলন আবারও ইঙ্গিত দিয়েছে যে, ন্যাটোর সদস্যরা বিশ্বের বাকি দেশগুলোর কাছ থেকে তাদের ইচ্ছার প্রতি নিঃশর্ত আনুগত্য আশা করে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার তার বেলারুশিয়ান সমকক্ষ ভ্লাদিমির মেকির সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে বলেছেন।

‘আমি বিশ্বাস করি যে তারা যা প্রত্যাশা করে তা প্রত্যেকের কাছেই স্পষ্ট। তারা এটি সম্পর্কে কথা বলতে দ্বিধা করে না, এবং তারা বুধবার মাদ্রিদে ন্যাটো সম্মেলনের সময় এটি আবারও বলেছিল। তারা সমস্ত রাষ্ট্রের কাছ থেকে তাদের ইচ্ছার প্রতি নিঃশর্ত আনুগত্য আশা করে, যা তাদের উদ্দেশ্য প্রতিফলিত করে। সেটি হচ্ছে তাদের অহংকারী স্বার্থ - প্রাথমিকভাবে, মার্কিন স্বার্থ,’ ল্যাভরভ বলেছেন।

তিনি জোর দিয়েছিলেন যে, আধুনিক ইউরোপ, ইইউ দ্বারা প্রতিনিধিত্ব করে, তার স্বাধীনতা বা স্বাধীনতার সেই লক্ষণগুলি হারাচ্ছে যা এটি আগে ছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা আরোপিত অবস্থানের কাছে সম্পূর্ণরূপে আত্মসমর্পণ করছে। ‘অর্থনৈতিক নিষেধাজ্ঞার ক্ষেত্র সহ, রাশিয়ান আমদানি প্রত্যাখ্যান করে এবং লজিস্টিক এবং আর্থিক চেইন ধ্বংস করে যা প্রতিষ্ঠা করতে কয়েক দশক সময় লেগেছিল,’ ল্যাভরভ যোগ করেছেন।

‘যদি আমরা নিষেধাজ্ঞার বিদ্যমান তালিকাটি দেখি - এটি একটি আকর্ষণীয় বিশ্লেষণ, আমি এটি করার পরামর্শ দিচ্ছি - যদি আপনি ইউরোপীয় রাষ্ট্রগুলির দ্বারা রাশিয়া এবং বেলারুশের উপর আরোপিত নিষেধাজ্ঞাগুলির তুলনা করেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা আরোপিত নিষেধাজ্ঞাগুলিকে তুলনা করার চেষ্টা করুন৷ নিজেরা সহজে যান এবং এমন ক্ষেত্রে খুব বেশি সক্রিয় না হন যেগুলি তাদের অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে,’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তবুও, তারা তাদের ক্রিয়াকলাপের নেতিবাচক প্রভাবও পায়, তবে ইউরোপ অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়।’

ল্যাভরভের মতে, ওয়াশিংটন ‘শুধু রাশিয়াকে দুর্বল করতেই নয়, যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী হিসেবে ইইউকেও দুর্বল করতে চায়’। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ল্যাভরভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ