Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

ইইউতে যোগ দিতে ইউক্রেনকে দীর্ঘ পথ অতিক্রম করতে হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৮:০৮ পিএম

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের প্রার্থীর মর্যাদা এমন কিছু যা মাত্র পাঁচ মাস আগে কল্পনা করা কঠিন ছিল এবং সদস্য হওয়ার আগে দেশটিকে এখনও অনেক পথ যেতে হবে। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন শুক্রবার ইউক্রেনের সংসদে এক বক্তৃতায় বলেছেন।

‘ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য একটি প্রার্থী দেশ, যা মাত্র পাঁচ মাস আগে প্রায় অকল্পনীয় মনে হয়েছিল,’ তিনি ভিডিও লিঙ্কের মাধ্যমে বক্তৃতায় বলেছিলেন, ‘তাই আজ এই ঐতিহাসিক মাইলফলক উদযাপনের প্রথম এবং প্রধান মুহূর্ত, দৃঢ় সংকল্প এবং সংকল্পের বিজয় এবং ময়দানে আট বছর আগে শুরু হওয়া পুরো আন্দোলনের বিজয়।’

তিনি বলেন, ইউক্রেন দেশ পুনর্গঠনের পাশাপাশি ইউরোপের পথ ধরে এগিয়ে যাবে। তিনি বলেন, নতুন সংস্কারের সঙ্গে থাকতে হবে অসাধারন বিনিয়োগ যা দেশে ছুটে আসবে। ইউরোপীয় কর্মকর্তা বলেন, দুর্নীতি বিরোধী সংস্থাগুলোর সরঞ্জাম এবং সঠিক লোকের প্রয়োজন যা যত তাড়াতাড়ি সম্ভব নিয়োগ করা উচিত।

ভন ডের লেয়েন বলেছেন যে, বিচার ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন এবং আইন প্রণয়ন করা দরকার যা ইউক্রেনের অর্থনীতি এবং রাজনীতির উপর অলিগার্কদের নিয়ন্ত্রণ সরিয়ে ফেলবে। ‘ইউক্রেনের জন্য সামনে একটি দীর্ঘ পথ রয়েছে তবে ইউরোপ প্রতিটি পদক্ষেপে আপনার পাশে থাকবে। প্রতিটি সংস্কারের জন্য, যতক্ষণ সময় লাগে,’ ইসি সভাপতি বলেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অতিক্রম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ