Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

ইরানের দাবি মেনে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি চীনের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৮:৩১ পিএম

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি চাং চুন গত ৩০ জুন নিরাপত্তা পরিষদের এক উন্মুক্ত সভায় বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত পরমাণু ইস্যুতে ইরানের যুক্তিসঙ্গত দাবি মেনে নেয়া এবং বাস্তব পদক্ষেপ গ্রহণ করা।

তিনি বলেন, ইরান-পরমাণুচুক্তি পুনর্বহালের আলোচনাকে সঠিক পথে পরিচালিত করতে এবং দ্রুত ইতিবাচক ফলাফল অর্জনের জন্য সঠিক যুক্তিকে সমর্থন করতে হবে। পূর্ববর্তী মার্কিন প্রশাসন, আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধিতা উপেক্ষা করে, একতরফাভাবে ইরান-পরমাণুচুক্তি থেকে সরে আসে এবং তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করে। ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে সৃষ্ট বর্তমান সংকটের মূল কারণ এটাই।

চীনা প্রতিনিধি বলেন, যুক্তরাষ্ট্রকে নিজের দায়িত্ব স্বীকার করে ও নিজের ভুল পুঙ্খানুপুঙ্খভাবে সংশোধন করে যত তাড়াতাড়ি সম্ভব একটি রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়ন করতে হবে।

তিনি আরও বলেন, নতুন করে আরোপিত নিষেধাজ্ঞা বলবত রেখেই যুক্তরাষ্ট্র চুক্তিতে ফিরে যাওয়ার কথা বলছে, যা আলোচনার অগ্রগতির জন্য অনুকূল নয়। আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ