Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগান আলেমদের বৈঠকে অংশ নিচ্ছেন তালেবানের শীর্ষ নেতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

আড়ালে থাকা তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির শীর্ষস্থানীয় আলেমদের গুরুত্বপূর্ণ এক সমাবেশে অংশগ্রহণ করছেন। শুক্রবার সরকারি মুখপাত্র একথা জানান। বিলাল করিমি টুইটার বার্তায় বলেন, আখুন্দজাদা ‘পরিষদ কক্ষে প্রবেশ’ করেন। গত আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর থেকে তিনি বলতে গেলে জনসম্মুখে আসেননি এবং কোনো ছবিও তুলেননি।
খবরে বলা হয়, বৃহস্পতিবার থেকে তিন হাজারেরও বেশি ধর্মীয় ও প্রবীণ নেতা রাবার-স্ট্যাম্প তালেবানের শাসনের ব্যাপারে তিন দিনের এক সম্মেলনে সমাবেত হয়েছেন। এই সম্মেলনে আখুন্দজাদা অংশ নিতে যাচ্ছেন বলে বিগত কয়েকদিন ধরেই গুজব ছড়িয়ে পড়ে। যদিও এই অনুষ্ঠানে সাংবাদিকদের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে। চলতি সপ্তাহে তালেবান সূত্র এএফপি’কে জানায়, এই সম্মেলনে সরকারের সমালোচনা করার সুযোগ থাকবে এবং সেখানে নারী শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে। উল্লেখ্য, তালেবান সরকারের মধ্যেই নারী শিক্ষার ব্যাপারে পক্ষে-বিপক্ষে মত রয়েছে।
তবে এ সম্মেলনে কোন নারী অংশগ্রহণ করছেন না। দেশটির পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহ¯্রাধিক মানুষ নিহত এবং হাজারো মানুষ গৃহহীন হওয়ার এক সপ্তাহ পর এটি অনুষ্ঠিত হচ্ছে। সূত্র : এএফপি।



 

Show all comments
  • Shohidul Islam ২ জুলাই, ২০২২, ৭:৩৫ এএম says : 0
    খুবই ভালো খবর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগান আলেমদের বৈঠকে অংশ নিচ্ছেন তালেবানের শীর্ষ নেতা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ