Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক বাজারে ফের কমেছে জ্বালানি তেলের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

আন্তর্জাতিক বাজারে ফের কমেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। যুক্তরাষ্ট্রে গ্যাসোলিন ও ডিসটিলেটের মজুদ বৃদ্ধি এক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করেছে। পাশাপাশি অর্থনীতিতে শ্লথগতির প্রবৃদ্ধির আশঙ্কা অপরিশোধিত জ্বালানি তেলের সংকুচিত সরবরাহে ভারসাম্য আনবে বলে প্রত্যাশা। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনের তথ্য বলছে, গতকাল শুক্রবার আইসিই ফিউচারস ইউরোপে অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের আগস্ট সরবরাহ চুক্তির দাম ১ ডলার ৭২ সেন্ট বা ১ দশমিক ৫০ শতাংশ কমেছে। প্রতি ব্যারেল বিক্রি হয়েছে ১১৬ ডলার ২৬ সেন্টে। সেপ্টেম্বর সরবরাহ চুক্তিতে ব্রেন্টের দাম ১ ডলার ৩৫ সেন্ট কমেছে। প্রতি ব্যারেলের মূল্য স্থির হয়েছে ১১২ ডলার ৪৫ সেন্টে।
অন্যদিকে নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) আগস্ট সরবরাহ চুক্তিতে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ১ ডলার ৯৮ সেন্ট বা ১ দশমিক ৮০ শতাংশ কমেছে। প্রতি ব্যারেলের মূল্য স্থির হয়েছে ১০৯ ডলার ৭৮ সেন্টে।
এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ) জানায়, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ কমে গিয়েছিল। তবে চলতি সপ্তাহে জ্বালানি তেলসহ গ্যাসোলিন ও ডিসটিলেটের মজুদ লক্ষণীয় মাত্রায় বেড়েছে। মূলত পরিশোধন কেন্দ্রগুলোর কার্যক্রমে গতি ফেরায় ঊর্ধ্বমুখী হয়ে ওঠে মজুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক বাজারে ফের কমেছে জ্বালানি তেলের দাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ