Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

মেসিদের দায়িত্বে গ্যালতিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০০ এএম

পুরানো ক্লাব ইন্টার মিলানে ফিরেছেন রোমেলু লুকাকু। গত মৌসুমেই অনেক আশায় বুক বেঁধে ইন্টার থেকে ১১৩ মিলিয়ন ইউরোতে এই বেলজিয়ান স্ট্রাইকারকে দ্বিতীয় ধাপে দলে টেনেছিল চেলসি। কিন্তু গোটা মৌসুমে মাত্র ১৫ গোল করে সেই অস্থার প্রতিদান দিতে পারেননি লুকাকে। ইউরোপে একটা মুখগল্প চাউড় আছে যে, ইংলিশ ক্লাব চেলসির নাম্বার ৯ জার্সি একটা অভিশাপ! তোরেস, ফ্যালকাও, মোরাতা, হিগুয়েন ব্যর্থ হলেও লুকাকুতে সেই জুজুর অবসান দেখছিলো ব্লুজরা। কিন্তু কয়েক মাসের মধ্যেই এই বেলজিয়ানের সাথে ক্লাবের দূরত্ব শুরু হয়। তখন থেকেই লুকাকু ইন্টারে ফেরার জন্য উদগ্রীব হয়ে ছিলেন। চেলসির নতুন মালিক টডি বয়েল তাই দুই পক্ষের জন্যই একটা পথ খুঁজে বের করলেন। বেলজিয়ান ফরোয়ার্ডকে এক মৌসুমের জন্য লোনে পাঠালেন ইন্টারে। বিনিময়ে তারা পাবে ৮ মিলিয়ন ইউরো। তবে এই ডিলে পাকাপাকি ভাবে কেনার অপশন রাখেনি কোন পক্ষ। ইন্টারের হয়ে লুকাকু ৯৫ ম্যাচে ৬৬ গোল করেছেন আর তাতেই প্রায় দশ বছর পর ২০২০-২০২১ মৌসুমের শিরোপা জেতে ইন্টার। পুরানো ক্লাবে দ্বিতীয় ধাপে ফিরে এসে এক ভিডিও বার্তায় লুকাকু জানান, ‘বন্ধুরা আমি ফিরে এসেছি’।
এদিকে, সব সময় দল বদলের শেষ মুহূর্তে প্লেয়ার কেনা টটেনহ্যাম হটস্পার এবার বেশ আগেভাগেই দল গুছাচ্ছে। বৃহস্পতিবার ব্রাজিলিয়ান রিচার্লিসনকে দলে টেনেছে কন্তের অধীনে থাকা লন্ডনের জায়ান্ট ক্লাবটি । ৫০ মিলিয়ন ইউরো এবং শর্তসাপেক্ষ আরও ১০ মিলিয়ন ইউরো খরচ করে মার্সিসাইড ক্লাব এভারটন থেকে এই ফরোয়ার্ডকে দলে ভিড়িয়েছে স্পার্স। ঐদিনই ব্রাজিলের এক হাসপাতালে মেডিক্যাল সম্পন্ন করেন রিচার্লিসন। এভারটনের হয়ে ১৫২ম্যাচে ৫৩ গোল ও ১৪টি এসিস্ট করা ব্রাজিলিয়নকে দলে পাওয়ার জন্য উদগ্রীব ছিল চেলসি, আর্সেনালসহ ইউরোপের আরও বড় কিছু ক্লাব। চেলসি রিচার্লিসনের মেডিক্যাল হওয়ার আগেও নাকি সরাসরি ৬০ মিলিয়ন ইউরোর প্রস্তাব পাঠায় এভারটনের কাছে। কিন্তু সব জলল্পনা-ক্লপনার অবসান ঘটিয়ে নর্থ লন্ডনের স্পার্সের ডেরায় আসলেন ব্রাজিলের জার্সিতে ১৪ গোল করা এই ফরোয়ার্ড। তবে ধারনা করা হচ্ছে হ্যারি কেইন ও সন মিনের ব্যাক আপ হিসেবেই খেলতে হবে রিচার্লিসনকে।
একই রাতে পর্তুগীজ ভিতোর ফেরেইরাকে (যিনি ভিতিনহা নামে পরিচিত) ৪০ মিলিয়ন ইউরোর বিনিময়ে এফসি পোর্তো থেকে কিনে নিয়েছে পিএসজি। এই ২২ বছর বয়সী সেন্ট্রাল মিডফিল্ডার ইতিমধ্যেই পর্তুগাল জাতীয় দলের হয়ে ৩টি ম্যাচ খেলেছেন।
প্যারিসের ক্লাবটির নতুন স্পোর্টস ডিরেক্টার লুই ক্যাম্পোস ঢেলে সাজানোর দায়িত্ব নিয়েছেন ক্লাবটিকে। সেই কার্যক্রমের প্রথম ধাপে আনলেন ভিতিনহা। মিলানের যোগ দেওয়ার সিধান্ত নিয়ে ফেলা লিলের পর্তুগীজ মিডফিল্ডার রেনাতো সানচেজকেও রাজি করিয়েছেন পিএসজির জার্সিতে খেলার জন্য। ক্যাম্পোস সামনেই ইন্টারের সেন্টারব্যাক মিলান স্ক্রিনিয়ারকে দলে টানবেন বলে আশ্বাস দিয়েছেন প্যারিস ফ্যানদের। শুধু প্লেয়ার সাইনিংয়েই ক্ষান্ত হচ্ছেন না ক্যাম্পস। ক্লাব সভাপতি খেলাইফির সম্মতিতে গতকাল ফরাসি ক্লাব নিস থেকে ম্যানেজার ক্রিস্টোফ গ্যালতিয়ারকে নিয়ে এসেছেন পিএসজিতে। এজন্য ১০ মিলিয়ন ইউরোর মাধ্যমে সমোঝতা করতে হয়েছে সদ্যই সাবেক হওয়া পিএসজি ম্যানেজার মাওরেসিও পোচেত্তিনোর সাথে। ক্যাম্পোস, গ্যালতিয়ার ও রেনাতো ত্রয়ী ২০২০-২১ মৌসুমে এই পিএসজিকে পিছনে ফেলেই লিলেকে দীর্ঘ ১০ বছর পর ফ্রেন্স লীগ চ্যাম্পিয়ন করে।
লিডস ইউনাইটেডের ২৬ বছর বয়সী ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাল্ভিন ফিলিপস সিদ্ধান্ত নিয়েছেন তিনি ম্যানচেস্টার সিটিতে সাইন করবেন। দুই ক্লাব ও প্লেয়ার এই ব্যাপারে সম্মতিতে এসেছে। এই ইংলিশ মিডফিল্ডারের জন্য ম্যান্সিটি গুণবে ৪২ মিলিয়ন ও শর্তসাপেক্ষ আরও ৮ মিলিয়ন পাউন্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসিদের দায়িত্বে গ্যালতিয়ার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ