Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ভারত-পাকিস্তানকে ছাড়াই ঢাকায় সাফ কংগ্রেস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০০ এএম

অন্যতম শক্তিশালী সদস্য ভারত ও সদ্য ফিফার নিষেধাজ্ঞা কাটিয়ে ওঠা পাকিস্তানকে ছাড়াই আজ ঢাকায় অনুষ্ঠিত হবে বহুল কাক্সিক্ষত সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) কংগ্রেস। পাকিস্তান ও ভারত ছাড়া বাকি চার দেশের ডেলিগেটরা ইতোমধ্যে ঢাকায় এসে পৌঁছেছেন। হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিকাল ৪ টা থেকে সাড়ে ৫ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে এই কংগ্রেস। এ প্রসঙ্গে গতকাল সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘সাফ সচিবালয় এই কংগ্রেস আয়োজনে প্রস্তুত। ভারত কংগ্রেসে অংশ নিতে পারছে না বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। আগামীকাল (আজ) বিকেল ৪টায় শুরু হবে কংগ্রেস। প্রথম সেশনে নিয়মিত কার্যক্রমগুলো হবে, দ্বিতীয় সেশনে হবে নির্বাচন।’
এই কংগ্রেসে চতুর্থবারের মতো সভাপতি নির্বাচিত হতে চলেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মো. সালাউদ্দিন। এদিকে মেয়াদোত্তীর্ণ কমিটি ও হাইকোর্টের হস্তক্ষেপে নতুন কমিটি গঠন নিয়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ফিফার নিষেধাজ্ঞার শংকায় রয়েছে। ফেডারেশনের কমিটি নিয়ে জটিলতা থাকায় ভারত কংগ্রেসে কোনো প্রতিনিধি পাঠাচ্ছে না। জানা গেছে, সাফের বর্তমান সহ-সভাপতি পাকিস্তানের খাদিম আলী শাহকে আমন্ত্রণ জানানো হলেও ভিসা জটিলতায় তিনি আসতে পারছেন না।
এটা সাফের নির্বাচনী কংগ্রেসও। সেই নির্বাচনে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের মনোনীত সহ-সভাপতি প্রার্থী ছিলেন সুব্রত দত্ত। হঠাৎ ভারতীয় ফুটবল ফেডারেশেন ওলট-পালট হওয়ায় সুব্রত দত্ত নিজের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। ফলে শূন্য থাকা এই পদটি নিয়ে আজ আলোচনা ও সিদ্ধান্ত হবে। সাফের নির্বাহী কমিটি ৭ সদস্যের। বাংলাদেশ সভাপতি এবং ভারত ও নেপাল সহ-সভাপতি পদে মনোয়ানপত্র জমা দিয়েছে। দুই সদস্য পদে মনোনয়নপত্র জমা দিয়েছে শ্রীলঙ্কা ও ভুটান। মালদ্বীপ থেকে কেউ মনোনয়নপত্র জমা দেননি। মনোনয়নপত্র জমা দেওয়ার সময়ে পাকিস্তান ছিল ফিফার নিষেধাজ্ঞায়।
সাফের গঠনতন্ত্রে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত গঠনতন্ত্রে চার সদস্যের মধ্যে একজন নারী সদস্য অবশ্যই থাকতে হবে। চারজনের মধ্যে একজন সদস্য থাকবেন যিনি এএফসির নির্বাহী কমিটিতে সাফের প্রতিনিধিত্ব করবেন। আনোয়ারুল হক হেলাল আরো বলেন, ‘কোনো সদস্য দেশ থেকে একাধিক ব্যক্তি সাফের নির্বাহী কমিটিতে থাকতে পারবেন না। সেই নিয়ম মোতাবেক বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও ভুটানের কেউ নারী সদস্য পদের জন্য আবেদন করতে পারবেন না। এই পদের জন্য কেউ আবেদন না করায় এ বিষয়ে কংগ্রেসেই সিদ্ধান্ত হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তানকে ছাড়াই ঢাকায় সাফ কংগ্রেস
আরও পড়ুন