Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

একাধিক ইস্যুতে পুতিন-মোদির ফোনালাপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ৯:৫৭ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমি’র পুতিনের সঙ্গে। উভয়ের মধ্যে শুক্রবার একাধিক ইস্যুতে ফোনে আলাপ হয়েছে।

পুতিন ২০২১ সালের ডিসেম্বর মাসে ভারত সফরে এসেছিলেন। সেই সময় কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত কতদূর বাস্তবে প্রয়োগ করা হয়েছে সেব্যাপারেই পর্যালোচনা করেন দুপক্ষ। ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা এ তথ্য জানিয়েছে।
মূলত কৃষিজ সামগ্রী, সার, ও ফার্মা সামগ্রীর দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়েও কথাবার্তা বলেন দুই নেতা। এই আলোচনায় ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা হয়। এছাড়া নরেন্দ্র মোদি গণতন্ত্র রক্ষার ক্ষেত্রে ভারতের দীর্ঘদিনের অবস্থানের কথাও তুলে ধরেন।
দুই নেতা বৈশ্বিক ইস্যুগুলো ও আন্তর্জাতিক জ্বালানি এবং খাদ্যের বিষয়টি নিয়েও আলোচনা করেছেন। আন্তর্জাতিক ও দ্বিপাক্ষিক ইস্যুতে নিয়মিত মত বিনিময়ের ব্যাপারেও দুপক্ষই মতামত জানিয়েছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস বাংলা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোনালাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ