Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আইএনএসটিসিকে উচ্চাভিলাষী প্রকল্প আখ্যা দিয়ে ভারতকে সংযুক্ত করতে বললেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১০:১১ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আন্তর্জাতিক উত্তর দক্ষিণ ট্রান্সপোর্ট করিডোর (আইএনএসটিসি)কে ইরানের মাধ্যমে রাশিয়া এবং ভারতের মধ্যে মূল সংযোগ হিসাবে দৃঢ়ভাবে চিহ্নিত করে দিয়েছেন এবং এটিকে ইউরেশীয় অঞ্চলে একটি মেগা সংযোগ উদ্যোগ হিসাবে আইএনএসটিসিকে একটি সত্যিকার উচ্চাভিলাষী প্রকল্প হিসাবে বর্ণনা করেছেন।–ইকোনোমিক টাইমস

বুধবার মধ্য এশিয়া এবং ইরানের নেতাদের উপস্থিতিতে ৬ষ্ঠ কাস্পিয়ান সাগর শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে পুতিন আইএনএসটিসিকে বিশেষ উচ্চাভিলাষী প্রকল্প আখ্যা দিয়ে ভারতকে সংযুক্ত করতে বলেন তিনি।তিনি ৭ হাজার ২০০ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পটিকে "সেন্ট পিটার্সবার্গ থেকে ইরান ও ভারতের বন্দরগুলিতে পরিবহন ধমনী" হিসাবেও বর্ণনা করেছেন। আইএনএসটিসি কাজাখস্তান সহ কাস্পিয়ান সাগর অঞ্চলের দেশগুলিকে সংযুক্ত করার লক্ষ্যকেও সামনে রাখে।

এই মাসের শুরুর দিকে রাশিয়া সেন্ট পিটার্সবার্গ থেকে ভারতের জন্য চালান পাঠায় আস্ট্রাখানের ক্যাস্পিয়ান বন্দর এবং ইরানের আনজালি বন্দর এবং সেখান থেকে বন্দর আব্বাস বন্দরে এবং তারপরে আইএনএসটিসি চালু করার মাধ্যমে তা পশ্চিম ভারতীয় বন্দরে যাবে। চালানগুলি হল ৪১ টন ওজনের কাঠের লেমিনেটের দুটি ৪০ ফুট পাত্র। রাশিয়া থেকে ভারতে পণ্য পরিবহনে বর্তমানে যে প্রায় ৪০ দিন লাগে তা কেটে মোট যাত্রায় ২৫ দিনেরও কম সময় লাগবে। সময় কমানোর পাশাপাশি, বর্তমান ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জের মধ্যে ইন্দো-রাশিয়ান বাণিজ্যের জন্য আইএনএসটিসি একটি কার্যকর বিকল্প হিসাবে বিবেচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ