Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

২২ জুলাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচন: পাক সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১০:২৮ এএম

আগামী ২২ জুলাই পাকিস্তানের পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচন অনুষ্ঠিত হবে বলে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। প্রতিদ্বন্দ্বী দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ (পিএমএল-কিউ) ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) এ বিষয়ে একমত হওয়ার পর এই রায় দিল আদালত।

শুক্রবার (১ জুলাই) ভার্চ্যুয়ালি ভিডিও লিঙ্কের মাধ্যমে দেশটির শীর্ষ আদালতে হাজির হয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শাহবাজ ও স্পিকার পারভেজ এলাহি বিরোধী দলগুলোর দেওয়া বিকল্পগুলির মধ্যে একটিতে সম্মতি জানায়। পরে আদালত পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচনের রায় দেন।

এ দিন মামলার শুনানি শেষ হওয়ার আগ মুহূর্তে প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেন, ‘সব পক্ষই ২২ জুলাই মুখ্যমন্ত্রী নির্বাচন করতে সম্মত হয়েছে।’

শুক্রবার রাতের মধ্যে সুপ্রিম কোর্ট আলোচিত এই মামলার বিস্তারিত রায় দেবে বলেও জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যমগুলো।

এর আগে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশর মুখ্যমন্ত্রী নির্বাচনের ভোট পুনঃগণনার নির্দেশ দেয় লাহোর হাইকোর্ট। সেই সঙ্গে ইমরান খানের পিটিআইয়ের দল ছাড়া ২৫ জনের ভোটকেও হিসাবের বাইরে রাখার নির্দেশ দেওয়া হয়। এতে মুখ্যমন্ত্রী পদে হামজা শরিফের টিকে থাকা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

উল্লেখ্য, গত এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে দেশটির প্রধান নির্বাহী হিসেবে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানের মেয়াদের ‘অপ্রীতিকর সমাপ্তির’ হয়। এর দুই দিন পর ১১ এপ্রিল দেশটির ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন শাহবাজ শরিফ। পরবর্তীকালে ৩০ এপ্রিল পাকিস্তানের ২১তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজ। তবে পিটিআই প্রধান ইমরানের ডাকা লংমার্চ আর বিক্ষোভে নতুন মোড় নেয় পাকিস্তানের রাজনীতি। এতে বড় ধাক্কার মুখোমুখি হয় ক্ষমতাসীন পিএমএল-এন দল। বর্তমানে দেশটির জনসাধারণসহ রাজনীতিবিদদের আলোচনার শীর্ষে রয়েছে ক্ষমতাসীন দলের মুখ্যমন্ত্রী পদ।

তথ্যসূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ