Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আগামী ১০ দিনে কোন সতর্ক সংকেত নেই সিলেটে বন্যার

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ৪:৪৪ পিএম

সিলেট পানি উন্নয়ন জানিয়েছে আগামী ১০ দিনে কোন বন্যার আগাম কোন সতর্ক সংকেত নেই। গতকাল শুক্রবার রাত থেকে বৃষ্টি না হওয়ায় কমেছে নদ-নদীর পানি। দীর্ঘদিন পর সকাল থেকেই সূর্য তাপ ছড়ানোয় সিলেটের বিভিন্ন এলাকার বন্যাকবলিত এবং নগরের বাসিন্দাদের মধ্যে অনেকটা প্রশান্তির ছোঁয়া মিলেছে। বানবাসি মানুষ জানায়, বন্যায় আমরা পানি বন্ধি প্রায় ১৫ দিন ধরে এ অবস্থায় আমাদের দম বন্ধ হয়ে যাচ্ছে মনে হচ্ছে কিন্তু এ দু দিন বৃষ্টি না হওয়ায় পানি কমতে দেখে আমাদের বেশ ভালো লাগছে। আমাদের আশা আগামী কয়েকদিনের মধ্যে পুরোপুরি কমে যাবে বন্যার পানি।

সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, গতকাল সকাল ৯টা পর্যন্ত সিলেটের দুটি নদীর পানি চারটি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হলেও পানি কমছে। নদীর কোনো কোনো পয়েন্টে গতকাল সন্ধ্যা ৬টা থেকে আজ সকাল ৯টার ব্যবধানে পানি কমেছেদশমিক ২০ সেন্টিমিটার থেকে দশমিক শূন্য ২ সেন্টিমিটার। সূত্র জানায়, আজ সকাল ৯টা পর্যন্ত সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া কুশিয়ারা নদীর পানি অমলশিদ, শেওলা, কুশিয়ারা পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে গতকাল সন্ধ্যার তুলনায় আজ সকাল ৯টায় অবস্থান করছে দশমিক ১০ সেন্টিমিটার কমে ১৩ দশমিক ২৪ সেন্টিমিটারে। নদীর সিলেট পয়েন্টে গতকাল সন্ধ্যার তুলনায় আজ সকাল ৯টায় দশমিক শূন্য ৭ সেন্টিমিটার কমে ১০ দশমিক ৬৬ সেন্টিমিটারে অবস্থান করছে। কুশিয়ারা নদীর অমলশিদ পয়েন্টে পানি গতকালের তুলনায় দশমিক ১৬ সেন্টিমিটার কমেছে। শেওলা পয়েন্টে পানি দশমিক শূন্য ৫ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে দশমিক শূন্য ২ সেন্টিমিটার কমেছে। সিলেট পাউবোর নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ বলেন, বৃষ্টি না হওয়ায় নদ-নদীর পানি কমছে, তবে অনেকটা ধীরগতিতে। আরও কয়েক দিন বৃষ্টি না হলে আরও কমবে পানি। তিনি বলেন, সিলেটে আগামী ১০ দিনের মধ্যে বন্যার আগাম নেই কোনো সতর্কতা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ