Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।

ভারতের পানি পাকিস্তানের দিকে প্রবাহিত হতে দেয়া হবে না : নরেন্দ্র মোদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


পাঞ্জাবসহ অন্যান্য রাজ্যের কৃষকরা যাতে তাদের প্রাপ্য পানির একটি ফোঁটা থেকেও না বঞ্চিত হন, তা দেখতে একটি টাস্কফোর্স গঠন করেছে ভারতের কেন্দ্র সরকার। ওই টাস্কফোর্স সিন্ধুর পানি বণ্টন চুক্তি পর্যালোচনা করবে। ভারতের যে পানি প্রাপ্য, তা পাকিস্তানকে দেয়া হবে না। পাঞ্জাবের ভাতিন্ডায় এইমস-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ কথা বলেন। এই প্রথম প্রকাশ্যে সিন্ধুর পানিবণ্টন চুক্তি খতিয়ে দেখার কথা বলল দেশের সর্বোচ্চ প্রশাসন।
পাঞ্জাব থেকে প্রতি বছর বড় সংখ্যক যুবক-যুবতী সেনাবাহিনীতে নাম লেখান। সম্ভবত সে কথা মাথায় রেখে সার্জিক্যাল স্ট্রাইকের প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী। বলেন, সার্জিক্যাল স্ট্রাইক গোটা পাকিস্তানকে পুরোপুরি নাড়িয়ে দিয়েছে, তারা এখনও সেই ‘শক’ সামলে উঠতে পারেনি। পাকিস্তানকে বুঝিয়ে দেয়া হয়েছে, ভারতীয় সেনা কতটা শক্তিধর। তার কথায়, পেশওয়ারে যখন স্কুলে জঙ্গি হামলা হয়, প্রত্যেক ভারতীয় দুঃখিত হয়েছিলেন। পাক জনতার তাদের শাসকদের বলা উচিত, ভারতের বিরুদ্ধে নয়, যুদ্ধটা হোক দুর্নীতির বিরুদ্ধে, জাল নোটের বিরুদ্ধে। একইসঙ্গে তিনি তোলেন সিন্ধুর পানিবণ্টন চুক্তি প্রসঙ্গ। বলেন, ভারতের কৃষকরা যাতে তাদের প্রাপ্য পানির একটি বিন্দু থেকেও না বঞ্চিত হন, তা নিশ্চিত করবে তার সরকার।
স্বাভাবিকভাবেই প্রধানমন্ত্রীর ভাষণে উঠে আসে নোট বাতিলের প্রসঙ্গ। তিনি বলেন, কালো টাকা ও দুর্নীতি দেশের মধ্যবিত্তকে এতদিন ধরে লুটে এসেছে, গরিবকে বঞ্চিত করেছে তাদের অধিকার থেকে। তাদের নিজেদের অধিকার ফিরিয়ে দেয়াই এখন তার লক্ষ্য। মধ্যবিত্ত শ্রেণি যাতে শোষিত না হন, গরিবরা যাতে তাদের প্রাপ্য পান, তা নিশ্চিত করতে তিনি যা করার করবেন। কালো টাকায় ইতি টানা আশু প্রয়োজন। দুর্নীতি দমনে তার সরকার দৃঢ়প্রতিজ্ঞ। প্রধানমন্ত্রীর কথায়, নির্বাচন তার কাছে গুরুত্ব পায় না। মানুষের উন্নতি নিয়ে তার চিন্তা অনেক বেশি। নোট বাতিলে সমস্যা হওয়া সত্ত্বেও মানুষ যেভাবে এই সিদ্ধান্ত সমর্থন করেছেন, সে জন্যও দেশবাসীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন