Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

বিশ্বের প্রথম তামিল বাইবেলের সন্ধান মিলল লন্ডনে!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১০:২১ পিএম

লন্ডনের জাদুঘরে মিলল তামিলনাড়ুর থানজাভুর থেকে চুরি যাওয়া বিশ্বের প্রথম তামিল বাইবেল। বাইবেলটি মুদ্রিত হয়েছিল প্রায় ৩০০ বছর আগে। ২০০৫ সালে বাইবেলটি চুরি যায়। লন্ডনের জাদুঘর থেকে বাইবেলটি ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে তামিলনাড়ু সরকার। ১৭ বছর আগে থানজাভুতে সরস্বতী মহল লাইব্রেরি পরিদর্শনে আসেন একদল বিদেশি। সেই সময় তামিল বাইবেলটি চুরি যাওয়ার ঘটনা ঘটে। চুরির পিছনে বিদেশি দলটির হাত ছিল বলে সন্দেহ করা হয়।

থানজাভুর জেলায় প্রথম ছাপাখানা স্থাপনের পর ১৭১৫ থেকে ১৭১৮-এর মধ্যে ভারতে প্রথম প্রোটেস্ট্যান্ট ধর্মপ্রচারক বার্থোলোমাস জিগেনবালগ বাইবেলটি মুদ্রণ করেছিলেন। এরপর সেটি তৎকালীন থানজাভুর ভোঁসলে রাজবংশের শাসক তুলাজি রাজা সেরফোজিকে উপহার দেওয়া হয়েছিল। প্রাচীন তামিল বাইবেল চুরির ঘটনা প্রথম প্রকাশ্যে আসে ২০০৫ সালের ১০ অক্টোবর। থানজাভুর জেলার সেরফোজি প্রাসাদের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বাইবেল চুরি যাওয়ার কথা জানিয়ে স্থানীয় থানায় একটি অভিযোগ দায়ের করেন। কিন্তু কয়েকদিন এ নিয়ে তদন্ত হলেও, পরে তা বন্ধ হয়ে যায়।

২০১৭ সালে ১৭ অক্টোবর সরস্বতী মহল লাইব্রেরির কর্তা ই রাজেন্দ্রন বাইবেল হারিয়ে যাওয়ার বিষয়ে আইডল উইং সিআইডিতে অভিযোগ দায়ের করেন। হারিয়ে যাওয়া বাইবেল পুনরুদ্ধারে শুরু হয় তদন্তও। হারিয়ে যাওয়ার বাইবেলটির খোঁজে একটি বিশেষ দল গঠন করা হয়। বিশেষ দলটি তদন্তে নেমে জানতে পারে বাইবেলটি হারিয়ে যাওয়ার কয়েদিন আগে থানজাভুরের সরস্বতী মহল লাইব্রেরিতে এক বিদেশি দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। লাইব্রেরি কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদ করে আরও জানা যায় যে, বাইবেল মুদ্রণকারী ডেনিশ ধর্মপ্রচারক বার্থোলোমাসের স্মরণসভা অনুষ্ঠানে যোগ দিয়েছিল দলের সদস্যরা।

এরপর আইডল উইংয়ের বিশেষ তদন্তকারী দলের পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন জাদুঘরের ওয়েবসাইটগুলি অনুসন্ধান শুরু করে। পুলিশ সূত্রে জানা যায়, এই রকম অনুসন্ধান চলার সময় ইংল্যান্ডের তৃতীয় জর্জ-এর সংগ্রহশালায় প্রচুর প্রাচীণ বইয়ের সন্ধান মেলে। প্রাচীণ এই বইগুলির মধ্যে বেশিরভাগই বিরল। হাজার হাজার বইয়ের মধ্যে থেকে তামিল বাইবেলটি খুঁজে পান তদন্তকারীরা। বাইবেলটি দেশে ফিরিয়ে আনার কাজ চলছে বলে তামিলনাড়ু সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। ভারত থেকে হারিয়ে যাওয়া বা লুন্ঠিত সামগ্রী বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। ইতিমধ্যে লুন্ঠিত বেশ কিছু প্রাচীন সামগ্রি ফিরিয়েও আনা হয়েছে। এবার দেখার লন্ডনের জাদুঘর থেকে কবে ফিরে আসে তামিল বাইবেল। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ