Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

হেরেও রেকর্ড বইয়ে ইসনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

টেনিসে ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি ‘এইস’ মারার রেকর্ড ভেঙে দিয়েছেন যুক্তরাষ্ট্রের জন ইসনার। তিনি পেছনে ফেলেছেন ক্রোয়েশিয়ার ইভো কারলোভিচকে। গতপরশু উইম্বলডনের তৃতীয় রাউন্ডে ইতালির ইয়ানিক জিনারের বিপক্ষে ম্যাচে নতুন উচ্চতায় পা রাখেন ইসনার।
কারলোভিচের ১৩ হাজার ৭২৮ ‘এইস’ ছাড়িয়ে যেতে এদিন তার প্রয়োজন ছিল ৫টি। প্রথম গেমে তিনবার তার সার্ভ ফেরাতে ব্যর্থ হন জিনার। দ্বিতীয় গেমেই আরও তিনটি ‘এইস’ মেরে নতুন উচ্চতায় পা রাখেন ইসনার। রেকর্ড ভাঙা সার্ভটির গতি ছিল ঘণ্টায় ১৩০ মাইল। নতুন রেকর্ড গড়ে গর্বিত ৩৭ বছর বয়সী ইসনার, ‘দুর্দান্ত এক অনুভূতি, এমন কিছু যা নিয়ে আমি সত্যিই গর্বিত। আমি সর্বকালের শীর্ষে থাকব। আমি আরও খেলব, আরও এইস যোগ করতে থাকব... জানি না (এই রেকর্ড) ভাঙবে কি-না। আমি হয়তো শীর্ষে দীর্ঘ সময় থাকব।’
এটিপি রেকর্ড রাখা শুরু করে ১৯৯১ সাল থেকে। রেকর্ড গড়ার ম্যাচটি শেষ পর্যন্ত অবশ্য জিততে পারেননি ইসনার। তাকে ৬-৪, ৭-৬ (৭-৪), ৬-৩ গেমে হারিয়ে দেন ২০ বছর বয়সী জিনার। সবচেয়ে কম বয়সী ইতালিয়ান হিসেবে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠলেন দশম বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করা এই তরুন।
এদিকে, উইম্বলডন যত এগিয়ে যাচ্ছে ততই ছন্দে ফিরে আসছেন নোভাক জোকোভিচ। প্রথম রাউন্ডে একটা সেট হারা এই সার্বিয়ান এরপরের দুই রাউন্ড জিতলেন সরাসরি সেটে। গত তিনবার এই কোর্টের চ্যাম্পিয়ন স্বদেশী মিয়োমির কেচমানোভিচের সাথে আত্মবিশ্বাসে ভরপুর থেকে জিতেছেন ৬-০, ৬-৩, ৬-৪ ব্যবধানে। স্বদেশী ২২ বছর বয়সী প্রতিপক্ষ এদিন দাড়াতেই পারেনি তার সামনে। এটি গ্র্যান্ড স্ল্যামে তার ৩৩০ তম জয়। চতুর্থ রাউন্ডে জোকার মোকাবেলা করবেন ডাচ ফান রাইতোফানের বিপক্ষে।
এবার তরুণ প্রজন্মের অনেক খেলোয়াড় বড় চমক ঘটাতে পারেন। চতুর্থ বাছাই স্টেফানোস সিসিপাস, পঞ্চম বাছাই স্পেনের কার্লোস আলকারাজ, অস্ট্রেলিয়ার নিক কিরিয়স, দশ নম্বরে থাকা ইতালির ইয়ানিক সিনারদের নিয়েই বাজির দর বেশি। গতকাল রাতে মুখোমুখি হওইয়ার কথা সিসপাস ও কিরিয়সের। যা এখন পর্যন্ত এই আসরের সবচেয়ে আকর্ষনীয় ম্যাচ। অস্কার ওটকে স্ট্রেট সেটে হারিয়ে আলকারাজ উঠে গিয়েছে ৪র্থ রাউন্ডে। সেই ম্যাচও যদি জিততে পারে ১৯ বছর বয়সী এই স্প্যানিশ তাহলে এরপর মোকাবেলা করতে হবে জোকোভিচের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেরেও রেকর্ড বইয়ে ইসনার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ