Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী

অ্যামাজনে চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

চ্যাম্পিয়ন্স লিগ সম্প্রচারের দায়িত্ব পেয়েছেন টেক জায়ান্ট অ্যামাজন। ২০২৪ সাল থেকে যুক্তরাজ্যে চ্যাম্পিয়ন্স লিগের খেলা সম্প্রচার করবে তারা। এইজন্য প্রতিষ্ঠানটিকে খরচ করতে হয়েছে ৬০৭ মিলিয়ন ডলার। বিষয়টি নিশ্চিত করেছে উয়েফা।
উয়েফা তাদের ক্লাব টুর্নামেন্টের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রির নিলাম আয়োজন করেছিল। সেখানে যুক্তরাজ্য ছাড়া বিশ্বের বাকি অংশে চ্যাম্পিয়ন্স লিগ সম্প্রচারের দায়িত্ব পেয়েছে বিটি স্পোর্টস। শুধু চ্যাম্পিয়ন্স লিগ নয় উয়েফা ইউরোপা লিগ ও উয়েফা কনফারেন্স লিগের সম্প্রচার স্বত্বও পেয়েছে তারা। পুরো বিশ্ব জুড়ে এই দুই টুর্নামেন্টের খেলা দেখা যাবে অ্যামাজনের পর্দায়।
২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে উয়েফা। এই তিন মৌসুমে মোট ১৫ বিলিয়ন ডলার আয় করবে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। বর্তমানে সম্প্রচার স্বত্ব থেকে মৌসুম প্রতি ৩.৬ বিলিয়ন ডলার আয় করছে প্রতিষ্ঠানটি।
অ্যামাজন চ্যাম্পিয়ন্স লিগের সম্প্রচার স্বত্ব প্রথমবারের মতো পেলেও ইতিমধ্যেই তারা প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ ২০ ম্যাচের সম্প্রচার স্বত্বও নিজেদের কাছে নিয়েছে তারা। প্রতি মৌসুমে প্রিমিয়ার লিগের ২০ টি করে ম্যাচ তারা সম্প্রচার করবে তারা।
সম্প্রচার স্বত্ব বিক্রির পর উয়েফা এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৪ সাল থেকে নতুন পদ্ধতিতে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ থেকে সম্প্রচারের দায়িত্ব থাকা প্রতিষ্ঠানগুলো ১২৫-১২৯ শতাংশ বেশি আয় করতে পারবে। এই কারণেই চ্যাম্পিয়ন্স লিগের সম্প্রচার স্বত্বের দাম বেড়েছে বলেও জানায় তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যামাজনে চ্যাম্পিয়ন্স লিগ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ