Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী

সেরি ‘আ’য় প্রথম নারী রেফারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

২০২২-২৩ মৌসুম থেকে রেফারিংয়ের ক্ষেত্রে নতুন এক যুগে প্রবেশ করতে যাচ্ছে ইতালিয়ান ফুটবল। আসছে মৌসুমের জন্য সিরি ‘আ’র ইতিহাসে প্রথম নারী রেফারি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মারিয়া সোলে ফেররিয়েরি কাপুতিকে।
গত বছর সিরি ‘আ’র একটি ক্লাব কাইয়ারির ম্যাচে প্রথম নারী রেফারি হিসেবে দায়িত্বে ছিলেন কাপুতি। ইতালিয়ান কাপে চিত্তাদেল্লার বিপক্ষে কাইয়ারির ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। গত শুক্রবার ইতালির শীর্ষ লিগের রেফারিং পুলে জায়গা পাওয়ার মধ্য দিয়ে আরও বড় পরিসরে কাজ করার সুযোগ পেলেন ৩১ বছর বয়সী কাপুতি। ইতালির রেফারিদের পরিচালনা কমিটির সভাপতি আলফ্রেদো ত্রেন্তালাঙ্গে মনে করেন, সবার উচিত কাপুতির এই অর্জন স্বাভাবিকভাবে গ্রহণ করা, ‘এটি খুব সুন্দর একটি মুহূর্ত এবং তৃপ্তিরও। একই সঙ্গে এটা ভাবতে খারাপও লাগে যে একজন নারীর উপস্থিতিতে কেউ কেউ আবার অবাকও হবে।’
২০০৭ সালে রেফারি অ্যাসোসিয়েশনে যোগ দেওয়া কাপুতি শুরুতে কাজ করেন প্রাদেশিক ও আঞ্চলিক লিগে। এরপর ২০১৫ সালে তিনি সেরি ডির রেফারি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২০১৯ সালে তার ক্যারিয়ারে নতুন এক অধ্যায় রচিত হয়। উইমেন’স ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দুটি ম্যাচ পরিচালনা করেন কাপুতি। ২০২০ সালে তিনি সেরি সির রেফারিংয়ে যুক্ত হন। ওই বছরই এছাড়া সেরি বির একটি ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেছিলেন তিনি। উন্নতির ধারাবাহিকতায় এবার কাপুতি পা রাখলেন আরও উচ্চতায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরি ‘আ’য় প্রথম নারী রেফারি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ