Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ব্যাটসম্যান বুমরাহর বিশ্বরেকর্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১২:০০ এএম

আগের ২৯ টেস্টের ৪৪ ইনিংসে ব্যাট করেও গড়টা ৭ পর্যন্ত নিতে পারেননি জাসপ্রিত বুমরাহ। ব্যাটার হিসেবে এই ভারতের ডানহাতি পেসারকে ভরসা করার কোনো কারণই নেই। অথচ ক্রিকেটপ্রেমীদের অবাক করে দিয়ে ব্যাট হাতে একটি বিশ্ব রেকর্ড গড়ে ফেললেন তিনি! ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রডকে বেধড়ক পিটিয়ে এক ওভারেই তিনি তুললেন ২৯ রান। অতিরিক্ত মিলিয়ে ওই ওভার থেকে এলো মোট ৩৫ রান!

গতকাল বার্মিংহামের এজবাস্টনে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজের পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে ঘটেছে এই ঘটনা। টেস্টে কোনো ব্যাটারের এক ওভারে সবচেয়ে বেশি রান তোলার আগের কীর্তি ছিল তিন জনের দখলে। তারা হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা, অস্ট্রেলিয়ার সাবেক তারকা জর্জ বেইলি ও দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ। তারা আদায় করে নিয়েছিলেন ২৮ রান করে। এবার তাদের সবাইকে টপকে শীর্ষে উঠে গেলেন বুমরাহ।
দিনের প্রথম সেশনে ভারতের ইনিংসের ৮৪তম ওভারে লণ্ডভণ্ড হয়ে যান ব্রড। প্রথম ডেলিভারিতে হুক করতে গিয়ে বিশাল টপ এজ হয়ে যায় বুমরাহর। তবে বল ফাঁকায় পড়ায় বিপদ ঘটেনি। উল্টো চার পেয়ে যান তিনি। পরের বলটি ছিল বাউন্সার। ইংলিশ উইকেটরক্ষককে স্যাম বিলিংসকেও ফাঁকি দেয় তা। সীমানার বাইরে চলে যাওয়ার সঙ্গে আসে ওয়াইডের সিদ্ধান্তও। এরপর নো বলে ছক্কা হাঁকান বুমরাহ। অর্থাৎ ওভারের মাত্র একটি বৈধ বলে চলে আসে ১৬ রান!
পরের তিন বলে যথাক্রমে মিড অন, ফাইন লেগ ও মিড উইকেট দিয়ে চার মারেন বুমরাহ। ব্রডের দুর্দশা বাড়িয়ে এরপর ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে ছক্কা মারেন তিনি। এতেই আগের সব কীর্তি ভেঙে গড়া হয়ে যায় নতুন বিশ্ব রেকর্ড। ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে স্ট্রাইক ধরে রাখেন বুমরাহ। এতে সবমিলিয়ে ৩৫ রান ওঠে ওই ওভারে। শেষ পর্যন্ত বুমরাহ অপরাজিত থেকে যান ১৬ বলে ৩১ রানে। ৪ চার ও ২ ছক্কা আসে তার ব্যাট থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাটসম্যান বুমরাহর বিশ্বরেকর্ড
আরও পড়ুন