Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

মশার উৎস খুঁজতে দশ দিনব্যাপী ড্রোনের মাধ্যমে চিরুনি অভিযান শুরু ডিএনসিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১০:৩৭ পিএম

আজ শনিবার (২জুলাই) থেকে মশার উৎস খুঁজতে দশ দিনব্যাপী ড্রোনের মাধ্যমে চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। ১১ জুলাই পর্যন্ত এই অভিযান পরিচালনা করা হবে। আজ সকাল থেকে ডিএনসিসির অঞ্চল-১, অঞ্চল-৩ ও অঞ্চল-৫ এ ড্রোনের সাহায্যে বিভিন্ন বাসাবাড়ির ছাদের ছাদ বাগান, ছাদে জমা পানি, চৌবাচ্চা এবং বৃষ্টির পানি বা পরিস্কার পানি জমতে পারে এধরণের স্থান এবং পাত্র সার্ভে করা হয়।

অঞ্চল-১ এর আওতাধীন উত্তরা সেক্টর-৪ এলাকায় মোট ৩২২টি বাড়ীতে ড্রোন সার্ভে করা হয়। ১৮ টি ছাদ বাগান সার্ভে করে ০৫টিতে জমা পানি পাওয়া গেছে এবং ০১টি বাড়ির ছাদে এডিসের লার্ভা পাওয়া গেছে। বাড়ির মালিককে সাবধান করে দেয়া হয়েছে।

অঞ্চল-৩ এর আওতাধীন এলাকায় মোট ২৯১টি বাড়ীতে ড্রোন সার্ভে করা হয়। ২৫ টি ছাদ বাগান সার্ভে করে ০৩টিতে জমা পানি পাওয়া গেছে, তবে লার্ভা পাওয়া যায়নি।

এছাড়াও অঞ্চল-৫ এর আওতাধীন লালমাটিয়া এলাকায় মোট ২৬৭টি বাড়ীতে ড্রোন সার্ভে করা হয়। ১২টি ছাদ বাগান সার্ভে করে ০৪টিতে জমা পানি পাওয়া গেছে, তবে লার্ভা পাওয়া যায়নি।

ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল মোঃ জোবায়দুর রহমান, অঞ্চল-৩ ও ৫ এর ড্রোনের সাহায্যে পরিচালিত সার্ভে কার্যক্রম পরিদর্শন করেন। এছাড়াও স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ ইমদাদুল হক অঞ্চল-৫ লালমাটিয়া এলাকায় সার্ভে কার্যক্রম পরিচালনার সময়ে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৩০জুন) সকালে রাজধানীর উত্তরা সেক্টর-৪ এলাকায় ড্রোনের মাধ্যমে মশার উৎস সনাক্তকরণ কার্যক্রম পরিদর্শনে এসে মশার উৎস খুঁজতে দশ দিনব্যাপী ড্রোনের মাধ্যমে চিরুনি অভিযানের ঘোষণা দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ