Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

হজের জন্য কেনা কাপড়ে দাফন সাবেক সচিব মনোয়ারকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

দেশে সচিব দম্পতি হাতে গোনা। তাদের মধ্যে অন্যতম অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সাবেক সচিব মনোয়ার আহমেদ ও পরিকল্পনা কমিশনের শিল্প শক্তি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) শাহিন আহমেদ চৌধুরী।
আগামী ৮ জুলাই পবিত্র হজ শুরু হচ্ছে। এই উপলক্ষে গতকাল শনিবার সউদী আরবের ফ্লাইট ধরার কথা। হজ উপলক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছিলেন। হজে যাওয়ার জন্য ইহরামের কাপড়ও কিনেছিলেন। ইহরামের মোট ৫টা কাপড় কিনেছিলেন তিনি। এর মধ্যে হজে পরার জন্য ৩টা, গায়ে দেয়ার জন্য ২টা। অথচ সেই হজের কাপড় পরিয়ে গতকাল বনানী কবরস্থানে মা মনোয়ারা বেগমের কবরে শায়িত করা হয় সাবেক সচিব মনোয়ারকে। গত বৃহস্পতিবার ভারতের নয়া দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। সেখানে তার ওপেন হার্ট সার্জারির চিকিৎসা হচ্ছিলো। মনোয়ার আহমেদের স্ত্রী সাবেক সিনিয়র সচিব শাহিন আহমেদ চৌধুরী শোকে কাতর। চাকরি জীবনেও পাশাপাশি থাকার চেষ্টা করেছেন। দুই জনে সচিব থাকা অবস্থায় একই ক্যাম্পাস পরিকল্পনা কমিশন থেকে চাকরি থেকে অবসরে নিয়েছেন। স্বামীকে হারিয়ে শোকে স্তব্ধ শাহিন আহমেদ চৌধুরী বলেন, শনিবার হজে যাওয়ার কথা ছিল। মক্কায় না গিয়ে বনানী কবর স্থানে আসতে হলো। হজের ময়দানে ব্যবহারের জন্য ইহরামের কাপড় কিনেছিলাম। অথচ এই কাপড় পরিয়ে স্বামীকে কবর দেয়া হলো।
পরিবারিক সূত্র জানায়, একেবারে সুস্থ্য সবল ছিলেন মনোয়ার। হজে যাওয়ার জন্য পরিবারের চাপে হার্ট পরীক্ষা করানো হয়। এর ফলে হার্টে ব্লক ধরা পড়ে। জরুরি ভিত্তিতে হার্টে সার্জারি করতে গিয়ে মুত্যু হয় মনোয়ার আহমেদের।
সহকর্মীরা জানান, ব্যক্তি জীবনে সৎ ও নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন মনোয়ার আহমেদ। দেশের সুনাম বৈশ্বিকভাবে উজ্জল করতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি’র) সকল উইং থেকে নানা ধরণের কর্মসূচিও তিনি বাস্তবায়ন করেছেন। মধ্যম আয়ের দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ যাতে উন্নয়ন সহযোগীদের সঙ্গে স্বল্প সুদে ঋণ পেতে পারে সেই বিষয়ে নানা ধরণের নেগোসিয়েশন করেছেন মনোয়ার আহমেদ।



 

Show all comments
  • আবু রায়েব ৩ জুলাই, ২০২২, ৮:২২ এএম says : 0
    · আল্লাহ তাঁর মহৎ উদ্দেশ্য কে কবুল করুন।জান্নাতে মকাম নসিব করুন। আমিন
    Total Reply(0) Reply
  • Obaid Wali ৩ জুলাই, ২০২২, ৮:২২ এএম says : 0
    মৃত্যু এক ভয়ংকর বাস্তবতা
    Total Reply(0) Reply
  • আল-আমিন কাজী ৩ জুলাই, ২০২২, ৮:২৩ এএম says : 0
    আল্লাহ তাকে কবুল করুক
    Total Reply(0) Reply
  • Raihan Rafi ৩ জুলাই, ২০২২, ৮:২৩ এএম says : 0
    আল্লাহ তাকে কবুল করুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ