Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মচমচে বেগুন ভাজা বানাবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১১:৩২ পিএম

খিচুড়ি, পোলাও কিংবা হোক সাদা ভাত, দুই টুকরা বেগুন ভাজা সঙ্গে এক টুকরা লেবু। ব্যাস, মেন্যুতে আর কিছুই লাগবে না। সবজি হিসেবে বেগুন খেতে যেমন মজা, তেমনি নানা পুষ্টিগুণে ভরা বেগুনের রেসিপির অভাব নেই। ভাজা, ভর্তা কিংবা মাছের সঙ্গে ঝোল। বাঙালির রসনা মেটাতে বেগুন বাহারি রূপে ধরা দেয়।

তবে বাঙালির সবথেকে বেশি পছন্দ বেগুন ভাজা। এক্ষেত্রে অনেকেই একটি সমস্যায় পড়েন। বেগুন ভেজে তুলে রাখার পরই তা নেতিয়ে যায়। তখন দেখতে যেমন খুব একটা সুশ্রী লাগে না, তেমনি খেতেও মজা হয় না। তবে একটি উপাদান ব্যবহার করে মচমচে বেগুন ভাজা বানাতে পারবেন। যা দীর্ঘক্ষণ পর্যন্ত মচমচে থাকবে।

চলুন জেনে নেওয়া যাক সহজ রেসিপিটি-

উপকরণ
১. বেগুন ১টি
২. চালের গুঁড়া আধা কাপ
৩. হলুদ গুঁড়া ১ চা চামচ
৪. মরিচ গুঁড়া ১ চা চামচ
৫. জিরা গুঁড়া আধা চা চামচ
৬. লবণ পরিমাণ মতো
৭. তেল প্রয়োজন মতো

মচমচে বেগুন ভাজার রেসিপি

পদ্ধতি
প্রথমে বেগুন গোল কিংবা লম্বা করে কেটে নিন পছন্দের আকারে। এবার কিছুক্ষণ লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এতে বেগুন ভাজার পরে কালো হয়ে যাবে না এবং এর ভেতরেও লবণ ঢুকবে। বেগুনের টুকরাগুলো থেকে ভালোভাবে পানি ঝরিয়ে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে বেগুনের টুকরার এপিঠ ওপিঠে মাখিয়ে নিন।

প্যানে তেল দিয়ে ভালোভাবে গরম করুন। এরপর ঢেকে অল্প আঁচে এপিঠ ওপিঠ উল্টে ভেজে নিন। লালচে বা আপনার পছন্দের রং এলে নামিয়ে নিন কিচেন টিস্যুর উপর। ভালোভাবে তেল ঝরিয়ে পরিবেশন পাত্রে সাজিয়ে নিন। ব্যাস, হলে গেল মচমচে বেগুন ভাজা।

টিপস
> অল্প তেলে বেগুন ভাজুন। এতে বেগুন মচমচে হবে বেশি।
> অল্প আঁচে সবসময় বেগুন ভাজুন। এতে ভেতর বাহির দুইদিক ভালোভাবে সেদ্ধ হবে।
> চালের গুঁড়ার পরিবর্তে পোস্ত দিয়েও বেগুন ভাজতে পারেন। এতে স্বাদ বেড়ে যাবে বহুগুণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন