Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ডিপ ফ্রিজের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১১:৩৬ পিএম

সবার ঘরেই ফ্রিজ আছে। দীর্ঘদিন মাছ-মাংস বা রান্না করা খাবার ভালো রাখতে ফ্রিজ বা রেফ্রিজারেটরের বিকল্প কিছুই নেই। তবে নিয়মিত ব্যবহার ও বেশ কিছুদিন ফ্রিজ পরিষ্কার করা না হলে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। এ ছাড়াও এমন কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে বাজে গন্ধ হয়। ফলে ফ্রিজ খুলতেই বোটকা গন্ধ নাকে আসে।

বিভিন্ন ধরনের খাবার, কাঁচা মাছ-মাংস বা শাক-সবজি থেকে এ ধরনের গন্ধ তৈরি হয়। আবার জমে থাকা বরফ পরিষ্কার না হলে বা ফ্রিজের ভেতরে জমে থাকা অবাঞ্ছিত আবর্জনা থেকেও এই গন্ধ তৈরি হতে পারে। ফ্রিজ পরিষ্কার করার আগে অবশ্যই ফ্রিজ বন্ধ করে নিন। কয়েক ঘণ্টা পর সব বরফ গলে গেলে সব কিছু বের করুন। এরপর পরিষ্কার করে নিন।

চলুন জেনে নেওয়া যাক ফ্রিজ পরিষ্কার ও দুর্গন্ধ মুক্ত করার কয়েকটি উপায়-

ভ্যানিলা
এক টুকরো তুলোয় ভ্যানিলা অ্যাসেন্স ভিজিয়ে এক টুকরো তুলো রেখে দিতে পারেন ফ্রিজের এক কোনায়। তাতে বাজে গন্ধের বদলে ফ্রিজে থাকবে সৌরভ। একটি প্লেটে করে অল্প কফি গুঁড়ো ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেও মুক্তি মিলতে পারে দুর্গন্ধের সমস্যা থেকে।

বেকিং সোডা
ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা দারুণ কাজে দেয়। এতে আছে দুর্গন্ধ প্রতিরোধী উপাদান। একটি ছোট বাটিতে বেকিং সোডা নিয়ে তা ফ্রিজে রাখুন এবং তা কয়েক ঘণ্টা পর্যন্ত রেখে দিন।

সঠিক তাপমাত্রায় রাখুন
দুর্গন্ধ এড়াতে ফ্রিজের সঠিক তাপমাত্রা বজায় রাখুন। সাধারণত ৪-৫ ডিগ্রি তাপমাত্রাই ফ্রিজের জন্য আদর্শ। অস্বাভাবিক তাপমাত্রা ফ্রিজের ভেতরে বিভিন্ন ধরনের জীবাণু জন্মায়, যা বাজে গন্ধ তৈরি করতে পারে।

ভিনিগার
কুসুম গরম পানিতে সামান্য ভিনিগার মিশিয়ে ফ্রিজে রাখুন। এতে ফ্রিজের দুর্গন্ধ খুব সহজেই দূর হবে।

লেবু
একটা লেবু চার টুকরো করে কেটে ফ্রিজে রেখে দিন। এক জায়গায় না রেখে ৩ থেকে ৪ দিন রাখুন। দুর্গন্ধ চলে যাবে।

চারকোল
এটি শুধু মুখের ত্বকে জমে থাকা ময়লা দূর করতে নয়, বরং এর সাহায্যে ফ্রিজের দুর্গন্ধও দূর করা যায়। একটি বাটিতে চারকোল রেখে ফ্রিজে রাখুন। এ সময় ফ্রিজের তাপমাত্রা কমিয়ে দিন। তিন দিন পর্যন্ত চারকোল ফ্রিজে থাকতে দিন। আবার ফ্রিজ বন্ধ করে বেশ কয়েকদিনের জন্য বাইরে যাওয়ার থাকলে, চারকোল ফ্রিজে রেখে যেতে পারেন।

এছাড়া ডিপ ফ্রিজে রান্না করা খাবার এবং কাঁচা মাছ মাংস আলাদা স্থানে রাখুন। এয়ার টাইট বক্সে ভরে রাখতে পারেন খাবার। কাঁচা মাছ বা মাংস একই উপায়ে রাখুন এতে একদিকে যেমন মাছ-মাংসের স্বাদ বজায় থাকবে তেমনি ফ্রিজে দুর্গন্ধ ছড়াবে না।

অনেকেই ফ্রিজে আদা-রসুন বাটা রাখেন। এক্ষেত্রে ছোট ছোট বক্সে ভরে রাখতে পারেন। এতে আদা-রসুনের কটু গন্ধ ফ্রিজে ছড়িয়ে যাবে না। এছাড়াও নিয়মিত ফ্রিজ পরিষ্কার করুন। সপ্তাহে না হলে মাসে অন্তত একবার ফ্রিজ পরিষ্কার করে নিন। এতে ফ্রিজে দুর্গন্ধ সৃষ্টি হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন