Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কোক স্টুডিও বাংলায় গাইবেন ওস্তাদ রশিদ খান!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১০:১৯ এএম

কুমারপ্রসাদ মুখোপাধ্যায় থেকে ঋতুপর্ণ ঘোষ—তার কণ্ঠমাধুর্যে মজেননি, এমন মানুষের সংখ্যা কম। সেই শাস্ত্রীয় সংগীতশিল্পী উস্তাদ রশিদ খান ৫৩ পার করে ৫৪-তে পা দিলেন শুক্রবার (১ জুলাই)। জন্মদিনের ক্ষণে জানালেন, তাকে শাস্ত্রীয় সঙ্গীতের সঙ্গে ফিউশনের মিশেলে শোনা যাবে। শিগগিরই কোক স্টুডিও বাংলায় গান করবেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, ছেলে আরমানের সঙ্গে নতুন কাজ করছেন তিনি। লিখছেন বন্দিশ। নতুন নতুন রাগ তৈরি করতে হচ্ছে। সব মিলিয়ে নতুন অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছেন এই শাস্ত্রীয় সংগীতশিল্পী।

উস্তাদ রশিদ খান বলেন, ‘ফিউশন করতে আমার সব সময়ই ভালো লাগে। আগে করেছি। রেকর্ডিংও আছে। এবার ছেলেকে নিয়ে বাংলাদেশে ফিউশন করব। শাস্ত্রীয় সঙ্গীত তো গাইবই। কিন্তু সেই গানকে একটু ভিন্ন আঙ্গিক থেকে তুলে ধরব। সে সব নিয়েই আপাতত ভাবনা-চিন্তা করছি।’

রশিদ খানের জন্ম উত্তরপ্রদেশের বদায়ূঁর সহসওয়ানে। রামপুর-সহসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হোসেন খানের প্রপৌত্র রশিদ। মূলত দাদা উস্তাদ নিসার হোসেন খাঁ’র কাছ থেকে তালিম নেন তিনি। এ ছাড়া মামা গুলাম মুস্তাফা খাঁ’র কাছ থেকেও তালিম নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত


আরও
আরও পড়ুন