Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

মন্ত্রণালয় ও বিভাগের নতুন গাড়ি কেনা বন্ধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ৬:১৩ পিএম

বৈদেশিক মুদ্রা রিজার্ভ সংরক্ষণ ও তার মাধ্যমে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে চায় সরকার। এ লক্ষ্যে সরকারি ব্যয় সংকোচনের উদ্দেশ্যে ২০২২-২৩ অর্থবছরে মন্ত্রণালয় ও বিভাগগুলির জন্য নতুন গাড়ি কেনা বন্ধ করা হয়েছে। রোববার (৩ জুলাই) এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের এক নির্দেশনায় সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য সংস্থাকে পরিচালন ও উন্নয়ন উভয় প্রকার বরাদ্দ থেকে গাড়ি কেনার পরিকল্পনা বন্ধ করতে বলা হয়েছে। নির্দেশনায় আরো বলা হয়, পুরোনো গাড়ি প্রতিস্থাপনের উদ্যোগও এই সিদ্ধান্তের আওতায় আসবে। এর আগে ২০২০ সালে কোভিড-১৯ মহামারির ব্যাপক প্রাদুর্ভাবের সময়ে ৬ মাসের জন্য গাড়ি ক্রয়ে এধরনের একটি নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। গাড়ি কেনা ছাড়াও আতিথেয়তা ও প্রশিক্ষণ বাবদ সরকারি কর্মকর্তারা এই অর্থবছরে মাত্র ৫০ শতাংশ বরাদ্দ পাবেন। ব্যয় কমানোর নানান উদ্যোগের মাধ্যমে এপর্যন্ত সাড়ে ৫ হাজার কোটি টাকা বাঁচানোর আশা করছে সরকার। অর্থ মন্ত্রণালয়ের সূত্রগুলির বরাতে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে এ তথ্য জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাড়ি কেনা বন্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ