Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

কিশোর গ্যাং নিয়ন্ত্রণে আইনে পরিবর্তন আনার সুপারিশ

আইন শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ৮:০৫ পিএম

কিশোর গ্যাং নিয়ন্ত্রণে বাংলাদেশের প্রেক্ষাপটের আইনে কিছু পরিবর্তন আনার সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মো. মোজাম্মেল হক। গতকাল রোববার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইন শৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির সভা শেষে তিনি এ কথা বলেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেন, আইনে আগে ১৪ বছর পর্যন্ত শিশু হিসেবে ধরা হতো। কিন্তু বর্তমানে এটা আন্তর্জাতিক আইনের সঙ্গে সমন্বয় করে ১৮ বছর করা হয়েছে। এখানে বাংলাদেশের বাস্তবতার নিরিখে পরিবর্তন আনা দরকার। এই বয়সটা ১৮ বছরের নিচে আনার প্রয়োজন বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে আমার মতে এটা আগের মতো ১৪ বছর করা যায়। কারণ সম্প্রতি ১৪ বছরের একজন ছাত্র শিক্ষককে পিটিয়ে হত্যা করে ফেলেছে। ওই ছাত্র শিশু হওয়ায় তাকে আইনের আওতায় আনা সমস্যা হচ্ছে। এজন্য আইন মন্ত্রণালয়কে বলা হয়েছে দেশের প্রেক্ষাপটে ও আন্তর্জাতিকভাবে বিভিন্ন দেশের আইনে কি আছে, সেসব বিষয় বিবেচনায় নিয়ে আইনের পরিবর্তন আনতে হবে।
মন্ত্রী বলেন, বর্তমানে আমরা কিশোর গ্যাং লক্ষ করছি। এজন্য দেশের প্রেক্ষাপটে আমরা মনে করি আইনের কিছু সংশোধন হওয়া উচিত। কিশোর গ্যাং এখন যে হারে বিস্তৃতি লাভ করছে এবং একই সঙ্গে মাদকদ্রব্য। ইদানিং তরুণরা বেশি মাদকসেবী বলে আমাদের কাছে রিপোর্ট রয়েছে। বয়স্করা তুলনামূলক কম। রাইজিং বয়স, কিছু কিছু ক্ষেত্রে মেয়েরাও আজকাল করছে। অবশ্য তারা (মেয়েরা) সংখ্যায় খুব কম।
তিনি বলেন, বয়সের কারণে আইন প্রয়োগ শিথিল হয়ে যায়। কীভাবে আইন তৈরি করা যায়, কীভাবে সময় উপযোগী করা যায় সেগুলো বৈঠকে আলোচনা হয়েছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি শিশু আইন সংশোধন করার। আমার ব্যক্তিগত অভিমত শিশুদের বয়স ১৪ বছর পর্যন্ত করা (হোক)। তবে বৈঠকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হয়েছে ১৮ বছর থেকে কমানোর।

 



 

Show all comments
  • jack ali ৩ জুলাই, ২০২২, ১০:১০ পিএম says : 0
    কোরআনে সব সমাধান দেওয়া রয়েছে কিশোরগ্যাং হয়েছে দেশে কোরআনের আইন নেই বিধায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ