Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

একটিভ স্কুল চেস চ্যাম্পস শুরু সোমবার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ৮:২৮ পিএম

‘হয়ে উঠো আগামীর গ্র্যান্ডমাস্টার’-স্লোগানে দেশের ৬৪ জেলার বিভিন্ন স্কুলের প্রায় ৫০ হাজার ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে সোমবার শুরু হচ্ছে মার্কস একটিভ স্কুল চেস চ্যাম্পস। রাজধানীর রেডিসন ব্লুতে প্রতিযোগিতার উদ্বোধন হবে। যেখানে উপস্থিত থাকবেন বিভিন্ন জেলার ক্রীড়া ও পুলিশ কর্মকর্তারা।

উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার (জিএম) নিয়াজ মোরশেদকে বাংলাদেশ পেয়েছিল ১৯৮৭ সালে। সর্বশেষ এনামুল হোসেন রাজীব জিএম হন ২০০৮ সালে। এরপর দীর্ঘ ১৪ বছরেও লাল সবুজের আর কোন দাবাড়– জিএম নর্ম অর্জন করতে পারেননি। এবার দেশব্যাপী টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে ভবিষ্যতের গ্র্যান্ডমাস্টার খুঁজছে বাংলাদেশ দাবা ফেডারেশন। এ প্রসঙ্গে রোববার ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন আহমেদ বলেন, ‘প্রতিবেশী ভারতে একের পর এক গ্র্যান্ডমাস্টার তৈরী হচ্ছে। এখন তাদের ৭৪ জন গ্র্যান্ডমাস্টার। আর আমাদের পাঁচজন গ্র্যান্ডমাস্টার। তাই সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক ড. বেনজির আহমেদের নির্দেশনায় এবং আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় আমরা দেশজুড়ে এই টুর্নামেন্টের আয়োজন করছি। বিভিন্ন ফেসে দলীয় পর্যায়ের খেলা অনুষ্ঠিত হবে। প্রথম ফেসে ১৬টি স্কুল করে খেলবে। অক্টোবর কিংবা নভেম্বরে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেস চ্যাম্পস
আরও পড়ুন