Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ববিদ্যালয় শুধু জ্ঞান অর্জনের জায়গা নয়, জ্ঞান সৃষ্টির জায়গা : শিক্ষামন্ত্রী

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ১০:৩৭ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিশ্ববিদ্যালয় শুধু জ্ঞান অর্জনের জায়গা নয়, জ্ঞান সৃষ্টির জায়গা। আর এর জন্য প্রয়োজন গবেষণা। শিক্ষার প্রধান উদ্দেশ্য হলো মূল্যবোধ সৃষ্টি। এই মূল্যবোধের কারণে শিক্ষার্থীদের মাঝে মানবিকতার পাশাপাশি দায়িত্ববোধ গড়ে উঠবে। ২০২৫ সালের মধ্যে শিক্ষার গুণগতমান আরো বৃদ্ধি পাবে। মন্ত্রী আজ রোববার সন্ধ্যায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আয়োজনে ‘International Conference on STEM and the 4th Industrial Revolution, ২০২২’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের সামপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির ফলে দেশ আজ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের সাফল্যের অংশীদার হতে হবে। বিজ্ঞান চর্চার পাশাপাশি আমাদের সাহিত্য, ইতিহাস, দর্শন বিদ্যার ওপর জ্ঞান অর্জন করতে হবে। সাহিত্য মানুষকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলে। আত্মবিশ্বাস নিয়েই শিক্ষার্থীদের সামনের দিকে এগিয়ে যেতে হবে।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানে বক্তৃতা করেন সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এবং উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা। সম্মেলন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. আফরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত জানান আয়োজক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো: হায়দার আলী বিশ্বস। অনুষ্ঠান শেষে মন্ত্রী ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড bd Stem বেস্ট স্টুডেন্ট পেপার অ্যাওয়ার্ড’ প্রদান করেন।



 

Show all comments
  • jack ali ৪ জুলাই, ২০২২, ১২:১০ পিএম says : 0
    আমাদের মন্ত্রীরা কতশত ধরনের কথাবার্তা বলেন আমাদের বিশ্ববিদ্যালয় হচ্ছে গান বাজনা যিনা-ব্যভিচার গুন্ডামি জায়গা
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ৪ জুলাই, ২০২২, ৪:৩৪ এএম says : 0
    When you see the scene like students with sword ,knife, guns and sticks in their hand ready for combat makes you wonder, weather it is a place of learning or it is a warzone.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ