Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

টানা চারদিনের ধর্মঘটে প্যারিস বিমানবন্দরে চরম শিডিউল বিপর্যয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ৮:৪৫ এএম

প্যারিসের প্রধান বিমানবন্দর শার্ল দ্যু গোল এয়ারপোর্টে টানা চার দিনের ধর্মঘটে চরম শিডিউল বিপর্যয়ে হয়রানিতে পড়েছেন যাত্রীরা। বেতন বৃদ্ধির দাবিতে বিমানবন্দর কর্মীরা ধর্মঘটের ডাক দেন।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ধর্মঘট রোববার শেষ হলেও আগামী ৮ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত দাবি আদায়ের লক্ষ্যে তারা আবারো ধর্মঘট করবেন বলে জানিয়েছেন। এমনটি হলে গ্রীষ্মের ছুটির প্রথমেই চরম ব্যাঘাত ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যদিও ফ্রান্সের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিজিএসি বলেছে ধর্মঘটে যাত্রীদের খুব বেশি ব্যাঘাত পেতে হচ্ছে না।
প্যারিস বিমানবন্দর গ্রুপ এডিপি কর্মীদের চার শতাংশ বেতন বৃদ্ধির প্রস্তাব দিয়েছিল, কিন্তু আন্দোলনকারীরা সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বলে রয়টার্সকে জানিয়েছেন একজন ইউনিয়ন প্রতিনিধি।
সিজিটি ইউনিয়নের প্রতিনিধি দ্যানিয়েল বার্টোনের মতে- অধিকাংশ কর্মী মনে করেন অফারটি যথেষ্ট ভালো নয়। তিনি বলেন, আমরা ৮ থেকে ১০ জুলাই পর্যন্ত নতুন ধর্মঘটের ঘোষণা দিয়েছি।
এডিপি সরাসরি শার্ল দ্যু গোল বিমানবন্দরের গ্রাউন্ড কর্মীদের নিয়োগ করে, যাদের বেশির ভাগই এয়ারলাইন্স এবং বিপুল সংখ্যক উপ-কন্ট্রাক্টরের সাথে শ্রম চুক্তি করে।
এদিকে এ বিমানবন্দরের উপ-কন্ট্রাক্টর কর্মীরা ১৩ থেকে ১৭ জুলাই পর্যন্ত আলাদা ধর্মঘটের পরিকল্পনা করছে।
কোভিড সংকট ভ্রমণ শিল্পকে বিপর্যস্ত করার পরে, এডিপি এবং সংশ্লিষ্ট ইউনিয়নগুলো গত বছর কম মজুরি নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করে। তবে শ্রমিকরা বলছেন, অর্থনৈতিক চিত্র পাল্টে গেছে। সূত্র : রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ