Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আলোচিত জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ১০:১৮ এএম

আজ সোমবার ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের বারানসি জেলা আদালতে শুরু হবে জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানি। কাশি বিশ্বনাথ-জ্ঞানবাপী চত্বরে ‘মা শৃঙ্গার গৌরীস্থল’-এ পূজার্চনার জন্য আবেদনের সত্যিই কোনো সারবত্তা আছে কি না, তা নিয়েই পক্ষে-বিপক্ষের বক্তব্য শুনবেন বিচারক। সোমবারের শুনানিতে অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি নিজেদের বক্তব্য আদালতের সামনে তুলে ধরবে বলেই খবর।

২০২১-এর অগস্ট মাসে পাঁচ হিন্দু নারী জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজা করার অনুমতি চেয়েছিলেন বারানসি দায়রা আদালতে। এর পর দায়রা আদালত নিযুক্ত কমিটি মসজিদের অন্দরে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির নির্দেশ দিয়ে পর্যবেক্ষক দল গঠন করে।
আদালতের নির্দেশিত জরিপের সময় মসজিদের ওজুখানায় থাকা গম্বুজাকৃতি কাঠামো আসলে একটি শিবলিঙ্গ বলে দাবি করেন হিন্দু মামলাকারীরা। তবে মসজিদ পরিচালনা কমিটির পক্ষ থেকে জানানো হয় যে এটি আসলে একটি ঝরনা ছাড়া আর কিছুই নয়। সূত্র : আনন্দবাজার

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ