Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

পালিত হলো প্রথম ‘বিশ্ব বিরিয়ানি দিবস’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ১০:২৩ এএম

এবার বিশ্বে নতুন করে বিরিয়ানি দিবস পালন করা হলো। বিরিয়ানির জন্য, বিরিয়ানির সঙ্গে একটি গোটা দিন!

রোববার, ৩ জুলাই পালন করা হল প্রথম ‘বিশ্ব বিরিয়ানি দিবস’।

বিরিয়ানির জন্যও যে আলাদা একটি দিন বরাদ্দ করা যায়, সে কথা হয়তো অনেকেই ভাবেননি। দেশের এক বাসমতি চাল প্রস্তুতকারী সংস্থা প্রথম এমন একটি দিবস পালনের ভাবনা প্রকাশ করে। বিরিয়ানি দিবস হিসাবে জুলাইয়ের প্রথম রবিবারটিকেই ঘোষণা করা হয়।

সম্প্রতি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়। সেখানে বলা হয়, দেশ ও সংস্কৃতি ভেদে বিরিয়ানির প্রতি সর্বজনীন ভালবাসা দেখা গিয়েছে। সে কথা মাথায় রেখেই ‘বিশ্ব বিরিয়ানি দিবস’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয় সেই সংস্থার তরফে।

অধিকাংশ বাঙালিরই প্রিয় খাবারের তালিকায় একেবারে উপরের দিকে থাকে বিরিয়ানি। উৎসব-উদ্‌যাপনে তো বটেই, অনেকেরই মনখারাপের দাওয়াইও মুঘল আমলের এই খাবার। বহু মানুষের কাছে বিরিয়ানি এক ভালবাসার নাম।

বিরিয়ানি-প্রেমীরা যাতে এই বিশেষ দিনটির কথা জানতে পারেন, সে উদ্যোগ ইতিমধ্যেই দেখা গিয়েছে শহরের বিভিন্ন খাদ্যব্যবসায়ীদের তরফে। আর বাসমতি চাল প্রস্তুতকারী সংস্থাটির তরফে জানানো হয়েছে, এ বার থেকে বিরিয়ানি দিবস পালনে উৎসাহ দেওয়া হবে সারা বিশ্বের বিরিয়ানি-প্রিয় খাদ্যরসিকদের। ৩ জুলাই ২০২২ থেকে শুরু হয়ে গিয়েছে সেই কাজ। ডিজিটাল মাধ্যমকে ভরসা করে প্রচার চলবে সারা বছর। আনন্দবাজার



 

Show all comments
  • nozirahmed ৪ জুলাই, ২০২২, ১১:৩৮ পিএম says : 0
    allahuakbar
    Total Reply(0) Reply
  • jack ali ৪ জুলাই, ২০২২, ১২:০৪ পিএম says : 0
    ইসলামে বেহুদা কাজ বেহুদা কথা বাত্রা আল্লাহ সম্পূর্ণভাবে নিষেধ করেছেন আল্লাহ মানুষকে বেহুদা কাজ ও কথাবার্তার জন্য সৃষ্টি করেন নাই আর আজকে আমাদের সমাজে লক্ষ-কোটি হুদা কাজ এবং কথা বলা হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ