Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শ্রমিক ছাটাই বন্ধের প্রতিবাদে টঙ্গীতে দেড় ঘন্টা রেলপথ অবরোধ

টঙ্গী সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২২, ৪:৫১ পিএম


রেলওয়ের অনিয়মিত শ্রমিকদের ছাঁটাই এবং আউট সোর্সিং প্রথায় শ্রমিক নিয়োগ না করার দাবিতে রেলওয়ের কর্মীরা টঙ্গী রেলস্টেশনে প্রায় দেড় ঘন্টা রেলপথে অবরোধ করে বিক্ষোভ করেছে। এতে সকাল ১১টা দিকে রাজধানীর সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে আন্দোলন থেকে সরে গেলে দুপুর সাড়ে ১২টা দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এসময় ভোগান্তিতে পড়েন হাজার হাজার রেলযাত্রী।
টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার আব্দুর রাকিব জানান, অনিয়মিত রেলওয়ে শ্রমিকদের ছাঁটাই না করে ও ঠিকাদারের মাধ্যমে আউটসোসিং জনবল নিয়োগের প্রতিবাদে সোমবার দুপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন রেলওয়ের অনিয়মিত কর্মীরা। আন্দোলনের এক পর্যায়ে তারা ঢাকা ময়মনসিংহ রেলরুটে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এসময় ঢাকার সঙ্গে ময়মনসিংহ, চট্রগ্রাম, সিলেট এবং রাজশাহীসহ বিভিন্ন রুটে চলাচলকারী ট্রেনগুলে বিভিন্ন স্টেশনে যাত্রাবিরতি করে। এতে ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী। পরে উর্ধতন কর্তৃপক্ষ তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে তারা আন্দোলন থেকে সরে যান। দুপুর সাড়ে ১২টার দিকে টঙ্গী জংশন থেকে জামালপুর কমিউটার ট্রেনসহ অন্যান্য ট্রেনগুলো যার যার গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।
অবরোধ চলাকালে ঢাকা-ময়মনসিংহ রুটে ঢাকাগামী ঢাকা কমিউটার ট্রেন জয়দেবপুর, ঢাকাগামী ব্রহ্মপুত্র জয়দেবপুর, জামালপুরগামী জামালপুর এক্সপ্রেস টঙ্গী, বি,বাড়িয়াগামি তিতাস বিমানবন্দর আউটার, কিশোরগঞ্জগামী কিশোরগঞ্জ এক্সপ্রেস বিমানবন্দর, তারাকান্দিগামী অগ্নিবীণা তেজগাঁও, পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস ক্যান্টনমেন্ট, জয়ন্তিকা এক্সপ্রেস কমলাপুর, ঢাকাগামী হাওড় মশাখালী থ্রু পাস, ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস পুবাইল স্টেশন, ঢাকাগামী ভাওয়াল ধীরাশ্রম স্টেশন, ঢাকাগামী বনলতা ধীরাশ্রম আউটারে যাত্রা বিরতি করে।
নাম প্রকাশে অনিচ্ছুক টঙ্গী স্টেশনে কর্মরত অনিয়মিত এক শ্রমিক জানান, আমরা ৩৫/৩৬বছর ধরে অনিয়মিত শ্রমিক হিসেবে রেলবিভাগকে বিভিন্ন সেবা প্রদান করছি। আমরা জানতে পেরেছি রেলবিভাগে অনিয়মিত এসব শ্রমিকদের চাকুরিচ্যুত করে আউটসোর্সিং প্রথায় জনবল নিয়োগ করা হবে। তাদের চাকুরির আর বয়সও নেই। এমতাবস্থায় চাকুরিচ্যুত হলে কি করে খাব। কিভাবে সংসার চালাবো। তাদের এ দাবি না মানলে অনিয়মিত এ শ্রমিকরা বড় আন্দোলনের ডাক দেয়ার হুমকি দেয়।
জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার রেজাউল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, গাজীপুর সদর থানাধীন ধ্রীরাশ্রম এলাকায়ও অনিয়মিত শ্রমিকরা রেলপথ অবরোধ করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলপথ অবরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ