Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

‘ইশক ভিশক’ খ্যাত শেনাজ ট্রেজারি মানুষ চিনতে পারেন না

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

বলিউডের জনপ্রিয় সিনেমা ‘ইশক ভিশক’, যে ছবির মাধ্যমেই বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন, শহিদ কাপুর। যিনি বর্তমানে বলিউডের খ্যাতনামা সুপারস্টার। এই ছবিতে অভিনেতার বিপরীতে দুটি নায়িকা অভিনয় করেছিলেন, অমৃতা রাও এবং শেনাজ ট্রেজারি । শহিদ-অমৃতার আপডেট আমরা প্রতিনিয়ত পেলেও, শহিদের দ্বিতীয় নায়িকা শেনাজ, সে কই? বলিউড ইন্ডাস্ট্রিতে শেনাজও বেশ জনপ্রিয় মুখ ছিলেন। ইন্ডাস্ট্রিতেও তাঁর দেখা সাক্ষাৎ মেলেনা তেমন! এর কারণ সম্প্রতি অভিনেত্রী নিজেই বাতলে দিলেন। সম্প্রতি তিনি তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডেলে শেয়ার করেছেন যে, তাঁর একটি ভয়ানক অসুখের শিকার। আসলে তিনি প্রোসোপাগনোসিয়াতে আক্রান্ত হয়েছেন। এটা এমন একটি ব্যাধি, যা চেনা মানুষের মুখটাকেও ভুলিয়ে দেয়।
অভিনেত্রী এখন চেনা পরিচিত মানুষকে চিনতে পারেন না। পোস্টে শেনাজ লিখেছেন, আমি প্রোসোপাগনোসিয়া রোগের দ্বিতীয় ধাপের শিকার। এখন, আমি বুঝতে পারছি কেন আমি কখনও কখনও কাউকে চিনতে পারিনা। এটি একটি বোধ সংক্রান্ত ব্যাধি। এই নিয়ে আমি সবসময় লজ্জা অনুভব করতাম যে, আমি কোনও কারুর মুখ চিনতে পারি না। তবে মুখ না চিনতে না পারলেও আমি কণ্ঠস্বর চিনতে পারি। তাঁর কথায়, এটি একপ্রকার মুখের অন্ধত্ব। এই রোগের এটাই লক্ষণ ও উপসর্গ। আপনি আপনার ঘনিষ্ঠ বন্ধু বা পরিবারের সদস্যকে চিনতে ব্যর্থ হবেন। হ্যাঁ, আমারও কোনো পরিচিত ব্যক্তিটিকে চিনতে এক মিনিট সময় লাগে। কখনও কখনও আমি ঘনিষ্ঠ বন্ধুকেও অনেকক্ষণ বাদে চিনতে পারি।
তিনি আরও বলেন, আমার প্রতিবেশী, বন্ধু, সহকর্মী, ক্লায়েন্ট, সহপাঠী চিনতে অসুবিধা হয়। এই রোগের ক্ষেত্রে আপনি আপনার পরিচিতদের চিনতে ব্যর্থ হলে, মনে হবে তাঁদের সঙ্গে আপনার কোনোদিন পরিচয় ছিল না। এমতাবস্থায় আপনি অনেক ভুক্তভোগী বন্ধুদের হারাতে পারেন এবং সহকর্মীদের কাছ থেকে আপত্তিজনক অভিযোগও পেতে পারেন। শেনাজ আরও যোগ করেছেন, আমি সিনেমা বা টেলিভিশনের চরিত্রগুলির কোনো পার্থক্য বুঝতে পারিনা। অভিনেত্রী তাঁর এই রোগকে বাস্তব মস্তিষ্কের সমস্যা বলে অভিহিত করেছেন।
উল্লেখ্য, শহিদ কাপুর এবং অমৃতা রাও অভিনীত ‘ইশক ভিশক’ ছবির মাধ্যমে শেনাজও বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন। এরপর শেনাজ ‘উমর’, ‘আগে সে রাইট’, ‘রেডিও’, ‘লাভ কা দ্য এন্ড’, ‘দিল্লি বেলি’র মতো একাধিক চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। প্রসঙ্গত, কয়েকদিন আগে হলিউড অভিনেতা ব্র্যাড পিটও তাঁর সম্ভাব্য চিকিৎসার বিষয়ে মুখ খুলেছিলেন, তিনিও একই সমস্যায় ভুগছেন। সামাজিক পার্টিতে কারুর সঙ্গে দেখা করার পরে তাঁর পক্ষেও ‘মানুষ মনে রাখা’ কঠিন হয়ে পড়ে। শেনাজ ট্রেজারি ২০০১ সালে তেলুগু চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন এবং ২০০৩ সালে ‘ইশক ভিশক’ ছবির মাধ্যমে বলিউডে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ইশক ভিশক’ খ্যাত শেনাজ ট্রেজারি মানুষ চিনতে পারেন না
আরও পড়ুন