Inqilab Logo

রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ মুহাররম ১৪৪৪ হিজরী

রেমিট্যান্স ও প্রণোদনা প্রদানে ইন্টারনেট ব্যাংকিংয়ে যত খুশি লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স ও প্রণোদনা প্রদানের ক্ষেত্রে লেনদেনের সংখ্যা ও সর্বোচ্চ পরিমাণের সীমা তুলে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এসব ইচ্ছেমতো লেনদেন করা যাবে। আগে এ ব্যবস্থায় ব্যক্তি দৈনিক সর্বোচ্চ ১০টি এবং প্রতিষ্ঠান সর্বোচ্চ ২০টি লেনদেন করতে পারত। একইসঙ্গে ব্যক্তির ক্ষেত্রে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ১০ লাখ টাকা এবং প্রতিষ্ঠানের ক্ষেত্রে ২৫ লাখ টাকা নির্ধারণ করে দেওয়া হয়। এছাড়া ব্যক্তি গ্রাহক একবারে সর্বোচ্চ তিন লাখ টাকা লেনদেন করতে পারত, আর প্রতিষ্ঠান একবারে করতে পারত ৫ লাখ। গত রোববার এক প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে নতুন নির্দেশনা পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
তবে ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে রেমিট্যান্স ও প্রণোদনা ছাড়া অন্য সকল লেনদেনে আগের নির্দেশনা কার্যকর থাকবে। এছাড়া প্রজ্ঞাপনে বলা হয়, রেমিট্যান্স ও প্রণোদনা তথ্য আলাদাভাবে শনাক্ত করার জন্য সংশ্লিষ্ট ব্যাংক মার্চেন্ট ক্যাটাগরি কোড (এমসিসি) আলাদাভাবে ব্যবহার করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেমিট্যান্স ও প্রণোদনা প্রদানে ইন্টারনেট ব্যাংকিংয়ে যত খুশি লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ