Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

হজযাত্রীদের পদভারে মুখর মক্কা নগরী

লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

 

আগামী শুক্রবার পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে মক্কা নগরী হয়ে উঠেছে হজযাত্রীদের পদভারে। করোনা-পূর্ববর্তী সময় অপেক্ষা এবার হজযাত্রীদের সংখ্যা অনকেটা কম থাকলেও তা ভিড়ের চেয়ে কোনো অংশে কম নয়। আর ৮ দিন অবস্থান শেষে আজ ৬ যিলহজ মদীনা মোনাওওয়ারা থেকে প্রায় এক-তৃতীয়াংশ হজযাত্রী মক্কা এসে পৌঁছবেন। আসার পথে যুলহোলাইফা থেকে ইহরাম বেঁধে ওমরাহ করার সুযোগ পাবেন।

একদিন মক্কায় অবস্থান শেষে মোয়াল্লিমগণের ইচ্ছানুযায়ী আগামীকাল ৭ যিলহজ রাতেই হজযাত্রীদের মিনায় যেতে হতে পারে। যদিও সুন্নতি তরিকা হচ্ছে ৮ যিলহজ সূর্যোদয়ের পর মিনায় রওনা হওয়া। যাত্রাপথে ভিড় বেড়ে যাওয়া এবং একটি বাসে একাধিকবার হজযাত্রী নিয়ে যাওয়া সুবিধার্থে আগের রাতেই তাদের মিনায় নিয়ে যাওয়া হয়। অনুরূপভাবে ৯ যিলহজ সূর্যোদয়ের পর হজযাত্রীদের আরাফাতের ময়দানে নিয়ে যাওয়ার কথা থাকলেও তাদের আগের রাতেই নিয়ে যাওয়া হয়।

মিনা যাত্রার পূর্বক্ষণে হজযাত্রীরা শেষ মুহূর্ত যিকর-আযকার, তসবীহ-তাহলীল, নফল নামায, কুরআন তেলাওয়াত এবং তাওয়াফে কাটাচ্ছেন। সেই সাথে স্ব স্ব মুয়াল্লিমের তত্ত্বাবধানে ৫ দিনের করণীয় সম্পর্কে বিস্তারিত জেনে নিচ্ছেন। হজযাত্রীদের জানানো হচ্ছে আরাফাহ দিবসই হজ। আগামী শুক্রবার এজন্য সূর্যাস্ত পর্যন্ত আরাফার ময়দানে উপস্থিত থেকে নিজের জীবনের সকল গুনাহের ক্ষমা প্রাপ্তির জন্য কায়মনোবাক্যে মোনাজাত করতে হবে। এদিনই গুনাহ থেকে পূর্ণ মুক্ত হয়ে একজন হাজী মাসুম হিসেবে পরিগণিত হবেন।

এদিকে সউদী সরকার হাজীদের সেবায় নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করছেন। পবিত্র মক্কায় এবারই প্রথম হজযাত্রীদের পরিবহন সেবা জেনারেল কার সিন্ডিকেটে যুক্ত করা হয়েছে নারীদের। সউদী ভিশন-২০৩০-এ সক্রিয়ভাবে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা হচ্ছে। সব সেক্টরে নারীরা কাজ করছেন। এর অংশ হিসেবে পরিবহন সেবাতেও তাদের অন্তভুক্ত করা হয়েছে।

ওদিকে সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশ থেকে সর্বমোট ৫৬,৯৫২ জন হজযাত্রী সউদী আরবে গিয়ে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩,৮৯০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৫৩,০৬২ জন। মোট ১৫৭টি ফ্লাইটে তারা গেছেন। সউদী আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ১২ জন হজযাত্রী। এরমধ্যে পুরুষ ৮ এবং মহিলা ৪ জন। গত রোববার সর্বশেষ রংপুর জেলার মো. খয়বর হোসেন (৫৫) পবিত্র মক্কা আল-মুকাররমায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বরঃ ইএফ০১৫৬১৬২।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রীদের পদভারে মুখর মক্কা নগরী
আরও পড়ুন