Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জীবনকে উপভোগ করতে শিখুন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

প্রথম ‘ওয়্যারলেস ফোন’ আবিষ্কার করে মার্টিন কুপার বিশ্বে শোরগোল ফেলে দিয়েছিলেন। গত শতাব্দীর সত্তরের দশকে ‘মটোরোলা ডাইনাট্যাক ৮০০০এক্স’ নামক মোবাইল ফোনটি দিয়ে যে যাত্রা শুরু হয়েছিল, তা আজ এই দুনিয়াকেই বদলে দিয়েছে।
সেই মোবাইল ফোনের অন্যতম স্রষ্টা স্বয়ং মার্টিন কুপারই দিনের মাত্র ৫ শতাংশেরও কম সময় স্মার্টফোন ব্যবহার করেন। তিনি বলছেন, ‘জীবনকে উপভোগ করতে গেলে মোবাইল ফোনের ব্যবহার কমাতে হবে।’ মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর বাসিন্দা মার্টিন বরাবর চেয়েছেন, মোবাইল ফোন হবে মানুষের ব্যক্তিগত। একটা নম্বর ডায়াল করে কোনও বিশেষ জায়গা নয়, শুধু একজন বিশেষ ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে।
সম্প্রতি তিনি বিবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি দিনে পাঁচ শতাংশেরও কম সময় মোবাইল ব্যবহার করি।’ যারা দিনে পাঁচ শতাংশের বেশি সময় মোবাইল ফোনে থাকেন, তাদের উদ্দেশেও এক গাল হেসে মার্টিন বলেন, ‘জীবনকে উপভোগ করতে শিখুন। মোবাইলের ব্যবহার কমান।’
১৯৭৩ সালের ৩ এপ্রিল প্রথম মোবাইল আবিষ্কার করেন মার্টিন। সেই দিনের কথা স্মরণ তিনি বলেন, ‘ফোনটা আড়াই পাউন্ড ওজনের এবং ১০ ইঞ্চি লম্বা ছিল। এক বার চার্জ দিয়ে ২৫ মিনিট কথা বলা যেত। আর চার্জ হতে সময় লাগত ১০ ঘণ্টা।’ সূত্র : ডেইলি মেইল, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবনকে উপভোগ করতে শিখুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ