Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মার্কিন গ্রীষ্ম হয়ে উঠছে দীর্ঘতর এবং আরো বিপজ্জনক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

পরপর দুই গ্রীষ্ম ধরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের দাবানলের ধোঁয়া এ অঞ্চলকে দমবন্ধ করে দিয়েছে, বাসিন্দাদের জরুরি ঘরে পাঠাচ্ছে, স্কুল বন্ধ করে দিচ্ছে এবং পর্যটন শিল্পকে হুমকির মুখে ফেলেছে। অঞ্চলটির তিনটি দ্রুত-উষ্ণ হওয়া শহর রেনো, লাস ভেগাস এবং বোইনের দাবদাহ বাইরের দিকে সম্প্রসারিত হচ্ছে। গবেষণা সংস্থা ক্লাইমেট সেন্ট্রালের একটি বিশ্লেষণ অনুসারে, রেনোতে ১৯৭০ সালের পর থেকে গ্রীষ্মের তাপমাত্রা গড়ে ১০.৯ ডিগ্রী ফারেনহাইট বেড়েছে, যা এলাকাটিকে সবচেয়ে গরম মাসগুলোতে দেশের দ্রুততম উষ্ণায়নের শহর হিসাবে করে তুলেছে।
বর্তমানে, যুক্তরাজ্যের ১১টি রাজ্যে ৫৩টি বড় দাবানলে এবং ২৪ লাখ ৮৪ হাজার ১শ’ ৩৩ একর পুড়ে গেছে। ২০২২ সালে এপর্যন্ত, ৩৪ হাজার ৮টি দাবানল যুক্তরাষ্ট্রের ৪১ লাখ ২২ হাজার ৫শ’ ৭৪ একর পুড়িয়ে দিয়েছে। ক্লাইমেট সেন্ট্রালের একটি সমীক্ষায় দেখা গেছে যে, যুক্তরাষ্ট্রের পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিমে দাবানলের মরসুম দীর্ঘ হচ্ছে এবং একটি ঐতিহাসিক খরা জলাধারগুলি শুষ্ক করে দিচ্ছে। দেশটির পূর্ব উপকূলে, স্বাভাবিকের চেয়ে বেশি গরম তাপমাত্রা আরও মারাত্মক বন্যা এবং ভারী বর্ষণে অবদান রাখছে। চরম দাবদাহের ফলে দেশের বৈদ্যুতিক গ্রিড ক্রমবর্ধমান চাপের মধ্যে পড়েছে। মার্কিন প্রশাসন মধ্যপশ্চিম থেকে দক্ষিণ-পশ্চিম পর্যন্ত এই গ্রীষ্মে বিদ্যুত বিভ্রাটের বিষয়ে সতর্ক করে দিয়েছে। জলবায়ু পরিবর্তন কীভাবে গ্রীষ্মের মাসগুলিকে মৌলিকভাবে পরিবর্তন করছে তার সবচেয়ে ইল্লেখযোগ্য উদাহরণগুলির হ’ল, এটি অনেক আমেরিকানদের জন্য আনন্দের সময়কে চরম উত্তাপ, বিপজ্জনকভাবে দূষিত বায়ু, উদ্বেগ এবং হারিয়ে যাওয়া ঐতিহ্যের পরিণত করেছে। যদিও ২০২২ সালের গ্রীষ্ম মাত্র এসেছে, কিন্তু দেশের কিছু অংশে ইতিমধ্যেই শাস্তিমূলকভাবে উচ্চ তাপমাত্রা, চরম খরা, দাবানল, প্রচণ্ড ঝড়, বন্যা বা কিছু সংমিশ্রণ অনুভূত হয়েছে। সরকারী সংস্থাগুলির অনুমান, আরও অস্বাভাবিক গরম আবহাওয়া, খরার বিস্তৃতি এবং সামনের মাসগুলিতে দাবানল এবং হারিকেন ঘটার সম্ভবনা অনেক বেশি।
বিজ্ঞানীরা বলছেন যে, সাম্প্রতিক গ্রীষ্মের তীব্রতা পূর্ববর্তী প্রজন্মের থেকে একটি স্পষ্ট পরিবর্তন। ওয়াশিংটন পোস্ট জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসনের তথ্য বিশ্লেষণ অনুসারে, গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে গড় গ্রীষ্মের তাপমাত্রা বেড়েছে ১.৭ ডিগ্রী (০.৯৪ সেলসিয়াস) যা ১৯৭১ থেকে ২০০০ সালের থেকে বেশি উষ্ণ। তবে দেশের পশ্চিমে ২.৭ ডিগ্রি (১.৫ সেলসিয়াস) বৃদ্ধিও ঘটেছে। যুক্তরাষ্ট্র আরও একটি সক্রিয় দাবানলের ঋতু এবং আটলান্টিক হারিকেনের সম্ভাবনার ঋতুর দেখা পেতে চলেছে। দাবানল এবং দাবদাহ দেশটিকে আচ্ছন্ন করে ফেললে খরা দেশটির ভুট্টা চাষে এবং মধ্য মিসিসিপি উপত্যকার কিছু অংশে তীব্র ফ্রভাব ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে।
গত বছর প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমে একটি ঐতিহাসিক তাপপ্রবাহের ফলে দেশটির তাপমাত্রা গড়ের চেয়ে ৩০ ডিগ্রির বেশি বেড়ে যায়। সেসময় পোর্টল্যান্ডের তাপমাত্রা টানা তিন দিন রেকর্ড ভেঙেছে ১১৬ ডিগ্রিতে পৌছে। সরকারী অনুমান অনুযায়ী, দাবদাহের ফলে ওরেগন এবং ওয়াশিংটনে প্রায় ২ শ’ জনের মৃত্যু ঘটে। এই বছর এপ্রিলে মাসে দ্রুত সম্প্রসারণশীল টানেল ফায়ার কোকোনিনো ন্যাশনাল ফরেস্টের মধ্য দিয়ে প্রবাহিত হয়, যা লু হাওয়া এবং এক বছরের দীর্ঘ খরার ডেকে আনে। এবং ৭ শ’ টিরও বেশি বাড়ি খালি করা হয়। গত মাসে শহরটি থেকে মাত্র ছয় মাইল উত্তরে আরও একটি দাবানল প্রায় ২৬ হাজার ৫ শ’ একর এলাকা পুড়িয়ে দেয়। সূত্র : ওয়াশিংটন পোস্ট, ন্যাশনাল ফায়ার নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন গ্রীষ্ম হয়ে উঠছে দীর্ঘতর এবং আরো বিপজ্জনক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ