Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে সউদী শেয়ার বাজার

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০২ এএম

এক দশক আগেও সউদী আরবের শেয়ার বাজারে বিদেশীরা সরাসরি শেয়ার কিনতে পারত না। এখন তারা তা করতে পারে। সোমবার তাদাউল নামে পরিচিত দেশটির একক-স্টক ভবিষ্যতে লেনদেন শুরু করবে, যা বাজারের দ্রুত সম্প্রসারণের আরেকটি ধাপ। ২০১৫ সাল থেকে সউদী আরব তার বাজারে বড় বিদেশী বিনিয়োগকারীদের ঢোকার অনুমতি দেয় এবং নিজস্ব মালিকানার অংশ কমিয়ে দেয়। চলতি বছরের মার্চের শেষে দেশটিতে এ ধরনের বিনিয়োগকারী সংস্থা শেয়ার বাজারে ৩শ’ ১৮ বিলিয়ন রিয়াল (৮৫ বিলিয়ন ডলার) মূল্যের মালিকানা লাভ করে, যা দুই বছর আগে ছিল ১শ’ ৩ বিলিয়ন রিয়াল।
তবে, বিদেশীরা সউদী আরবের বাজারের সামান্যই নিয়ন্ত্রণ করে। পেট্রোকেমিক্যাল জায়ান্ট এসএবিআইসি এর মতো শীর্ষ সংস্থাগুলোর অধিকাংশ এখনও সরকারের মালিকানাধীন। বাকিটা নিয়ন্ত্রিত হয় প্রভাশালী পরিবারগুলোর মাধ্যমে। তবে বর্তমানে বড় সংস্থাগুলো বিদেশ থেকে বড় রকমের প্রয়োজনীয় মূলধন আনতে পারে এবং বিনিয়োগকারীরাও মন্থর পশ্চিমা বাজারের তুলনায় ভাল মুনাফা অর্জন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে সউদী শেয়ার বাজার
আরও পড়ুন