Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী
শিরোনাম

প্রথা ভাঙার দিনে সিনার চমক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

বহু পুরাতন রীতি ভেঙ্গে রোববার মাঠে গড়ালো উইম্বলডন। উপলক্ষ্য, সেন্টার কোর্টের শতবর্ষ উৎযাপন করা। আর সেই উৎযাপন কেন্দ্র করে আয়োজন ছিল বেশ বড়। তারপর অবশ্য শতবর্ষী এই কোর্টে চতুর্থ রাউন্ডের খেলা হল তিনটি। একদম শেষ ম্যাচটি ছিল নোভাক জোকোভিচ ও নেদারল্যান্ডসের টিম ভান রিথোভেনের মধ্যকার। যে দ্বৈরথ ৬-২, ৪-৬, ৬-১, ৬-২ ব্যবধানে জিতে নেন জোকোভিচ। সেই সাথে ১৩তম বারেরমতন ঘাসের কোর্টে শেষ আটে পৌঁছলেন এই সার্বিয়ান।

তবে খুব একটা সহজ যাত্রা ছিল না এটি। প্রথম সেট জিততে বেশি বেগ পেতে হয়নি জোকারকে। কিš‘ দ্বিতীয় সেটেই ২৫ বছর বয়সী রিথোভেনের কঠিন প্রশ্নের মুখে পড়েন জোকার। যার উত্তর জানা ছিলো না ৬ বারের উইম্বলডন চ্যাম্পিয়নের। খোয়াতে হয় সেট। জোকোভিচ গোটা ম্যাচে মাত্র ৪টি এস সার্ভ নিলেও, রিথোভেন নিয়েছেন নিয়েছেন ২০টি। ড্রপ শটেও দারুণ দক্ষতা দেখিয়েছেন র‌্যাঙ্কিংয়ে ১০৪ তম জাগায় থাকা এই তরুণ। তৃতীয় সেটে গিয়েও এই ডাচ তারকা অক্রমণাত্বক খেলতে থাকে। কিন্তু‘ ততক্ষণে প্রতিপক্ষের খেলার ধরন বুঝে ফেলেন জোকোভিচ। লম্বা র‌্যালিতে নিতে থাকেন খেলা আর তাতেই ফাঁদে পড়ে প্রতিপক্ষ।
শেষ দুটি সেট ৬-১, ৬-২ ব্যবধানে জিতে নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেন জোকোভিচ। এটি উইম্বলডনে তার সর্বমোট ৮৩তম এবং ধারাবাহিক ২৫তম জয়।
আজ রাতে সেমি ফাইনালে পৌঁছানোর লড়াইয়ে জোকোভিচ প্রতিপক্ষ হিসেবে পা”েছন ইতালির জেনিক সিনারকে। দিনের ৪র্থ রাউন্ডের আরেক ম্যাচে স্পেনের কার্লোজ আলকারেজকে ৬-১, ৬-৪, ৬-৭, ৬-৩ গেমে হারিয়েই কোয়ার্টার নিশ্চিত করেছেন ১৩ তম বাছাই এই ইতালিয়ান। যদিও এই আসরের প্রথম থেকেই সব বিশেষজ্ঞের ধারণা ছিল শেষ আটে জোকোভিচের প্রতিপক্ষ হিসেবে থাকবেন আলকারেজ। কিন্তু‘ ৫ম বাছাই আলকারেজকে হারিয়ে কোয়ার্টারে উঠে সবাইকে চমকে দিলেন সিনার। এই ইতালিয়ান হতে যাচ্ছেন উইম্বল্ডনের ইতিহাসে কোয়ার্টার ফাইনালে খেলা সর্বকনিষ্ট প্লেয়ার। র‌্যাঙ্কিংয়ে ১৩ নম্বরে থাকা এই ২০ বছর বয়সী প্লেয়ার এই আসরের আগে ঘাসের কোর্টে একটা ম্যাচও জিততে পারেননি।
১৯২২ সালে উদ্বোধন হওয়া সেন্টার কোর্টের শত বর্ষ পূর্তি উপলক্ষে এদিন ম্যাচ শুরুর আগে অল ইংল্যান্ড লন টেনিস কতৃপক্ষের আয়োজন ছিল ভিন্ন। ম্যাচের আগে আমন্ত্রণ করেছিলেন উইম্বলডন জিতা প্লেয়ারদের। রজার ফেদেরার, বিলি জিন কিং, মার্গারেট কোর্ট, পেত্রা কিতাভো, মার্টিনা হিঙ্গিস, ভেনাস উইলিয়ামস, জন ম্যাকেনরো, বিয়ন বর্গ ও অ্যান্ডি মারকে ম্যাচ শুরু আগে অনুষ্ঠানে দেখা যায়। তবে স্টেফি গ্রাফ, পিট সাম্প্রাস, সেরেনা উইলিইয়ামস, বোরিস বেকার ও মারিয়া শারাপোভাকে দেখা যায়নি এই উৎযাপনে। উইম্বলডনে সর্বো”চ ৮ বারের জয়ী ফেদেরার এবারের আসরে চোটের কারণে অংশগ্রহণ করতে পারেননি। তবে সামনে অন্তত আরেকবারের জন্য ফিরে আসতে চান এই কোর্টে। এই সুইস তারকা জানান, ‘খুব মিস করছি এই প্রতিযোগিতাকে। তবে ভিন্ন বেশে আজ এই কোর্টে হাজির হয়ে অদ্ভুত লাগলেও বাকি চ্যাম্পিয়নদের সাথে দেখা হওয়ায় ভালো লাগছে। এই কোর্টে এতো ম্যাচ খেলতে পেরে আমি গর্বিত। আশাকরি অন্তত আরেকবার এই কোর্টে নামতে পারব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথা ভাঙার দিনে সিনার চমক
আরও পড়ুন