Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইতালিতে স্মরণকালের ভয়াবহ খরা, জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ২:০৪ পিএম

ইতালির উত্তরাঞ্চলে ৭০ বছরের মধ্যে সর্বোচ্চ খরা দেখা দিয়েছে। দুর্যোগ মোকাবিলায় পো নদীর আশপাশে পাঁচটি অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে ইতালি সরকার। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ইতালির দীর্ঘতম নদী পো। এর দৈর্ঘ্য ৬৫০ কিলোমিটারেরও বেশি। এ নদীর আশপাশের অঞ্চলে ইতালির স্মরণকালের ভয়াবহ খরা দেখা দিয়েছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, খরা মোকাবিলায় এমিলিয়া-রোমাগনা, ফ্রিউলি-ভেনেজিয়া গিউলিয়া, লোমবার্ডি, পাইডমন্ট এবং ভেনেটো অঞ্চলে ৩৬ দশমিক ৫ মিলিয়ন ইউরো বরাদ্দ দেওয়া হবে।
ইতালির এগ্রিকালচারাল ইউনিয়ন কোল্ডিরেত্তি জানিয়েছে, খরার কারণে ইতালির ৩০ শতাংশেরও বেশি কৃষি উৎপাদন হুমকির মুখে পড়েছে।
বিশেষজ্ঞরা বলছেন, অস্বাভাবিক গরম আবহাওয়া এবং পুরো শীতকাল ও বসন্তকালজুড়ে বৃষ্টি কম হওয়ায় ইতালিতে ভয়াবহ খরা দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় বেশ কয়েকটি পৌরসভা ইতিমধ্যেই পানির রেশনিং ঘোষণা করেছে।
পো নদীর আশপাশের কৃষকেরা বলছেন, সমুদ্রের লবণাক্ত পানি নদীতে মিশে ফসল নষ্ট করছে। এদিকে এ সপ্তাহের শেষের দিকে উত্তর ইতালির আল্পস পাহাড়ে একটি হিমবাহ ধসে পড়ে অন্তত সাতজন মারা গেছেন।
ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেছেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতার কারণে এসব দুর্যোগ দেখা দিচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ