Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

৬২ বছরের ইতিহাসে জুনে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড সিলেটে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ৩:৪৪ পিএম

অতীতের সব রেকর্ড ভেঙ্গে সিলেটে নতুন রেকর্ড গড়েছে বৃষ্টি। সদ্য গত হওয়া জুন মাসে সিলেটে বৃষ্টির পরিমান গত ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ। ১৯৫৬ সালের পর এতো বেশি বৃষ্টির রেকর্ড নেই সিলেটে।

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, জুন মাসে সিলেটে স্বাভাবিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৮১৮.৪ মিলিমিটার। কিন্তু এ বছরের জুন মাসে এখানে ১৪৫৬.০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা স্বাভাবিকের চেয়ে ৬৩৭.৬২ মিলিমিটার বেশি। শতকরা হিসেবে প্রায় ৭৭.৭৮ ভাগ বেশি বৃষ্টিপাত হয়েছে সদ্য বিদায় জুনে।
সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, ‘এবারের জুন মাসে বৃষ্টি হয়েছে অস্বাভাবিক। জুন মাসে গড়ে ২২দিন বৃষ্টি হয়; কিন্তু এবার হয়েছে ২৮ দিন। এ মাসে বৃষ্টির পরিমাণ অনেক বেড়েছে। এর আগে ২০০৪ সালে জুন মাসে সর্বোচ্চ ১৩৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।’ তিনি জানান, এ বছরের জুন মাসের ১৮ তারিখে ৩০৩.৬ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়া একশ’ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে ১৭ (১০৯ মি.মি.) ও ২৭ জুন (১১০ মি.মি.)।
এই আবহাওয়াবিদ জানান, ১৯৫৬ সাল থেকে বৃষ্টিপাতের মোটামুটি পূর্ণাঙ্গ রেকর্ড আছে সিলেটে। তবে ১৯৭১, ১৯৭৩, ১৯৮১ সালসহ পাঁচ বছরের জুন মাসের তথ্য নথিতে নেই। অর্থাৎ, ৬২ বছরের জুন মাসের যে তথ্যাদি সংরক্ষিত আছে, সেগুলোর হিসেবে এ বছরের জুন মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে।
সাঈদ আহমদ চৌধুরী বলছেন, চলতি জুলাই মাসে সিলেটে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। পাশাপাশি দুই মাসে অস্বাভাবিক বৃষ্টির রেকর্ড খুবই কম। তবে জুনে অস্বাভাবিক বৃষ্টির প্রসঙ্গে আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, মূলত জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব আমরা ঠের পেতে শুরু করেছি।’ এই জ্যেষ্ঠ আবহাওয়াবিদের পরাশর্ম, ভবিষ্যতে বিরুদ্ধে পরিস্থিতি থেকে রক্ষা পেতে হলে এখন থেকে বেশি করে গাছ লাগানো, পাহাড়-টিলা ও জলাশয় সংরক্ষণ তথা প্রাকৃতিক পরিবেশকে যথাযথভাবে রক্ষা করতে হবে।‘ এছাড়া তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে আমরা যেটা দেখতে পাচ্ছি, আবহাওয়ারি চিত্রে বেশ পরিবর্তন ঘটছে। ২০১৭ সালে সিলেটে এক বছরে সর্বোচ্চ বৃষ্টি হয়েছিল। এ বছরের জুনে হলো এক মাসে সর্বোচ্চ বৃষ্টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ