Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

গ্লোবাল ইয়ুথ লডিারশপি অ্যাওর্য়াড র্অজন করলো বাংলাদেশি উদ্যোক্তা প্রকৌশলী রানা মাসুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ৬:০৩ পিএম

‘জাতসিংঘ শান্তি কমশিন’ এবং গ্লোবাল ইয়ুথ র্পালামন্টে- এর যৌথ উদ্যোগে অনুষ্ঠতি ‘গ্লোবাল ইয়ুথ লডিারশীপ অ্যাওর্য়াড’ র্অজন করছেনে বাংলাদশেরে তরুণ উদ্যোক্তা প্রকৌশলী রানা মাসুদ। তনিি ‘ইনোভটে ইনঞ্জনিয়িারংি এন্ড ডভেলেপমন্টে-এর প্রতষ্ঠিাতা এবং সইিও। তনিি ‘ইয়ং এন্টারপ্রনিয়িরশপি’ ক্যাটাগরতিে এই অ্যাওর্য়াড পয়েছেনে।

সম্প্রত,ি ‘কানক্টেংি দি লডিার: লডিংি দি ওর্য়াল্ড’ স্লোগানে এবাররে ‘গ্লোবাল ইয়ুথ লডিারশীপ সামটি এন্ড এ্যাওর্য়াড-২০২২’ অনুষ্ঠতি হয় ব্যাংককরে রয়্যাল থাই র্আমি ক্লাব।ে অনুষ্ঠানটতিে বশ্বিরে প্রায় ৩৩টি দশে অংশগ্রহণ করছে।ে বভিন্নি র্পযায়রে যাচাই বাছাইয়রে পর সারা বশ্বিরে থকেে মাত্র কয়কেজন ইয়ং লডিারকে তাদরে বশিষে অবদানরে স্বীকৃতি স্বরূপ বভিন্নি ক্যাটাগরতিে পুরস্কৃত করা হয়ছে।ে

অ্যাওর্য়াড প্রদান অনুষ্ঠানে উপস্থতি ছলিনে থাইল্যান্ডরে শক্ষিা মন্ত্রণালয়রে ডপেুটি মনিস্টিার এইচ ই ড. কালায়া সফনপানচি, ইউনাইটডে নশেন পসি কপিারস ফডোরলে কাউন্সলিরে (ইউএনপকিএেফস)ি প্রসেডিন্টে এইচ ই ড. আফনিতিা চচৈনা, থাই রাজপরবিাররে সদস্য এইচ ই ওয়ানচাই নাওয়ারাত, গ্লোবাল ইয়ুথ র্পালামন্টেরে সভাপতি দওিয়াকার আরয়াল প্রমুখ।

রানা মাসুদ রাজশাহী প্রকৌশল বশ্বিবদ্যিালয় থকেে সভিলি ইঞ্জনিয়িারংিয়ে বএিসসি ‘এশয়িান ইনস্টিটিউিট অব টকেনোলজ’ি (এআইট)ি থাইল্যান্ড থকেে ‘টল বল্ডিংি’ বষিয়ে উচ্চতর ডগ্রিি নয়িে দশে এবং দশেরে বাইর,ে হাই-রাইজ বল্ডিংি, পাওয়ার প্ল্যান্ট, এল পি জি প্ল্যান্ট, জটেি ও এম্ব্যাঙ্কমন্টে ডজিাইনরে ক্ষত্রেে সাস্টইেনবেল এবং গ্রনি-কনসপ্টেরে পারফরম্যান্স-ভত্তিকি ইঞ্জনিয়িারংি সমাধান দয়িে যাচ্ছনে যা ভূমকিম্প প্রতরিোধী এবং পাশাপাশি একটি সাশ্রয়ী এবং র্কাযকর সমাধান নশ্চিতি করছ।ে

রানা মাসুদ বলনে, এই র্অজন আমার কাজরে পরধিকিে আরো বস্তিৃতি করতে সহায়তা করব।ে এই র্অজন সম্ভব হয়ছেে আমার ও আমার কোম্পানরি সকলরে সম্মলিতি প্রচষ্টোয়। ‘টকেসই ও উন্নত বশ্বি’ বনির্মিাণে ‘থ্রী-ই কন্সপ্টে’ (ইফসিয়িন্টে, ইফক্টেভি এবং ইকনমকিাল সল্যুশন) এবং সাস্টইেনবেল ইঞ্জনিয়িারংি সল্যুশনকে বশ্বিে প্রতষ্ঠিতি করতে চাই’।

তনিি র্বতমান সরকাররে ‘পাওয়ার ও এর্নাজি সক্টেরে স্বনর্ভির বাংলাদশে’ নীততিে উল্লখেযোগ্য ভূমকিা রখেছেনে। তনিি এবং তার প্রতষ্ঠিতি কোম্পানি বভিন্নি সময়ে বভিন্নি ধরণরে সরকারি ও বসেরকারি আনুমানকি ১০০০ মগোওয়াট বদ্যিুৎ উৎপাদন কন্দ্রেরে ইঞ্জনিয়িারংি কনসালটন্সেি করছেনে। তনিি বাংলাদশেে র্সব প্রথম বাণজ্যিকি ভাবে নর্মিতি ৫০ মগো ওয়াট সৌর বদ্যিুৎ উৎপাদন কন্দ্রেে ডজিাইনার ছলিনে। ইতোমধ্যে তার প্রতষ্ঠিান ‘ইনোভটে ইঞ্জনিয়িারংি অ্যান্ড ডভেলেপমন্টে’ আফ্রকিা মহাদশেে বদ্যিুৎ উৎপাদন কন্দ্রেরে র্পূণ ইঞ্জনিয়িারংি কনসালটন্সেি করার অভজ্ঞিতা র্অজন করছেনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ