Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

প্রশ্ন : একা কোরবানি দেওয়ার নিয়তে গরু ক্রয় করে শরীক নেওয়া প্রসঙ্গে।

অলীউল্লাহ
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ৮:৪৩ পিএম

প্রশ্নের বিবরণ : মসজিদের হুজুরের বয়ানে তিনি বলেছেন, যারা কুরবানী করার নিয়ত করেছেন, তারা যেন যিলহজ্বের ১লা তারিখ থেকে কুরবানী করার পূর্ব পর্যন্ত নখ, চুল না কাটে। এটা নাকি সুন্নাত। কথাটি কি সঠিক?

উত্তর : কথাটি সঠিক। কুরবানীকারীর জন্য ১লা যিলহজ্ব থেকে পশু কুরবানীর পূর্ব পর্যন্ত নখ, চুল না কাটার কথা হাদীসে এসেছে। হযরত উম্মে সালামা রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কুরবানী করতে ইচ্ছুক ব্যক্তি যেন যিলহজ্বের প্রথম দিন থেকে কুরবানী করার আগ পর্যন্ত নখ, চুল না কাটে।
তবে মনে রাখতে হবে, এই দশদিন পালন করতে গিয়ে যেন অবাঞ্ছিত পশম ও নখ না কাটার সময় ৪০ দিন থেকে বেশি না হয়ে যায়। কেননা, সহীহ হাদীসে আছে, গোঁফ কর্তন করা, নখ কাটা, বগল ও নাভির নিচের পশম পরিষ্কার করতে যেন ৪০ দিনের বেশি না হয়ে যায়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Harunur Rashid ৬ জুলাই, ২০২২, ১:৫৯ এএম says : 0
    People are busy with Sunnah and Kurbani. I wonder if these same people are concerned about Zakat and daily Salah. Just wondering because it is the same issue here. Please don't take it personally, I am not questioning anyone sincerity. Just a thought.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ