Inqilab Logo

বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪
শিরোনাম

আনসার ও ভিডিপির অর্থ আত্মসাতের অভিযোগ

ব্রাহ্মণপাড়ায় ইউপি নির্বাচন

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় আনসার ও ভিডিপি সদস্যদের ইউপি নির্বাচনের ডিউটিকালীন ভাতা আত্মসাৎ ও অনিয়মের অভিযোগ উঠেছে। এ নিয়ে গত সোমবার সকালে উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছেন আনসার ও ভিডিপির সদস্যরা। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা জড়িতদের শাস্তির আওতায় আনার আশ্বাস দিয়ে পরিস্থিতি শান্ত করেছেন। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন। এতে ক্ষতিগ্রস্তদের কাছ থেকে বিভিন্ন অংকের টাকা নিয়েছে বলে তারা অভিযোগ পত্রে উল্লেখ করেন। সংশ্লিষ্ট কার্যালয় ও আনসার ও ভিডিপির সদস্য সূত্রে জানা গেছে, গত বছর ২৬ ডিসেম্বর ব্রাহ্মণপাড়া উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপজেলার ১ হাজার ৩২৬ জন আনসার ও ভিডিপি সদস্য নির্বাচনকালীন চারদিন দায়িত্ব পালন করেন। নির্বাচনে দায়িত্ব পালনের জন্য শুরুতে ৪ থেকে ৫ হাজার টাকা ভাতা দেয়ার আশ্বাস দিয়ে সদস্য অন্তর্ভুক্ত করা হয়। ওই সময় উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা নাজিউর রহমানসহ আনসার ও ভিডিপি কার্যালয়ের অন্যান্য সদস্যরা তাদের কাছ থেকে অফিস খরচের নামে এক হাজার থেকে ১২শ’ টাকা পর্যন্ত বিভিন্ন অংকে টাকা নেন। গত সোমবার ভাতা বিতরণের নির্ধারিত দিনে আনসার ও ভিডিপি সদস্যদের মাঝে চার দিনের ভাতা প্রদান করা হয় ২ হাজার ১৯০ ও পিসি, এপিসিদের মধ্যে দুই হাজার ৪শ’ ৫০ টাকা ভাতা দেয়া হয়। এসময় আনসার ও ভিডিপি সদস্যরা কম ভাতা পেয়ে উপজেলা পরিষদ প্রাঙ্গনে বিক্ষোভ শুরু করেন। তারা দাবি করেন, প্রচণ্ড শীত ও মহামারী করুণার মাঝে জীবনের ঝুঁকি নিয়ে সম্মানজনক ভাতার আশায় চারদিন ধরে নির্বাচনে দায়িত্ব পালন করেছি। তাহলে তারা চার দিন দায়িত্ব পালন করে কেউ পাচ্ছেন মাত্র ১ হাজার ১৯০ ও কেউ পাচ্ছেন মাত্র ৯শ’ টাকা।
এ নিয়ে তারা বিক্ষোভ শুরু করলে তাদের কাছ থেকে টাকা গ্রহণের লিখিত অভিযোগ চান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা। তাৎক্ষণিক ভুক্তভোগীরা ওই কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিলে তিনি জড়িতদের বিরুদ্ধে শাস্তির আশ্বাস দেন। উপজেলা আনসার ও ভিডিপির কর্মকর্তা নাজিউর রহমান এবিষয়ে অস্বীকার করে বলেন, আমি সদস্যদের কাছ থেকে কোন টাকা নেই নি। আমি বিরুদ্ধে এই অভিযোগ গুলো মিথ্যা বলেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল রানা বলেন, আনসার ও ভিডিপির সদস্যেদের ভাতার আত্মসাৎ এর বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন