Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

হবে না
ইনকিলাব ডেস্ক : ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) চেয়ারম্যান এস সোমানাথ বলেছেন, উচ্চাকাক্সক্ষী গগনযান মিশন অভিযান, দেশের প্রথম মনুষ্যবাহী মহাকাশ ফ্লাইট এই বছর বা পরের বছর হবে না। কারণ, সংস্থাটি সমস্ত সুরক্ষা ব্যবস্থা আগে নিশ্চিত করতে চায়। সোমানাথ মহাকাশ বন্দরে ইসরোর তিনটি বিদেশী উপগ্রহের সফল উৎক্ষেপণের পরে এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন। এটিকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মিশন উল্লেখ করে ইসরো প্রধান বলেন, মানুষকে মহাকাশে পাঠানোর সময় সুরক্ষার দিকে অনেক মনোযোগ দিতে হবে। তিনি বলেন, নিরাপত্তার বিষয়ে পরীক্ষা করা হচ্ছে। ইকোনোমিক টাইমস।


কোয়েটায় ৬ মৃত্যু
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা ও সংলগ্ন এলাকায় ভারি বৃষ্টিপাতের সময় বাড়ি ধসে ও পানিতে ডুবে তিন শিশুসহ ছয় জনের মৃত্যু হয়েছে। সোমবার বৃষ্টিজনিত বেশ কয়েকটি ঘটনায় প্রদেশটিতে আরও বেশ কয়েকজন আহত হয়। এ দিন বিকাল থেকে বেলুচিস্তানের বিভিন্ন এলাকায় ঝড়ো বাতাসের সাথে ভারি বৃষ্টি শুরু হয়। এ সময় হড়কা বানে পাঁচ ব্যক্তি ভেসে যায়। বজ্রঝড় ও প্রবল বৃষ্টিতে কোয়েটায় কয়েক ডজন মাটির বাড়ি ধসে পড়ে, গাছ ও বৈদ্যুতিক খুঁটিও উপড়ে যায়। কোয়েটা শহর ও আশপাশের অঞ্চলের বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়, এতে পুরো এলাকা অন্ধকারে নিমজ্জিত হয়। ডন নিউজ।


বিমানবন্দরেই
ইনকিলাব ডেস্ক : করাচি থেকে গ্রেফতারকরা হয়েছে পাকিস্তানের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী বাবর খানকে। সোমবার তিনি পাকিস্তানে ফিরলে জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দর থেকেই তাকে গ্রেফতার করা হয়। তিনি দেশে ফিরছেন, এমন তথ্য আগেই পেয়েছিল পুলিশ। তার বিরুদ্ধে দুর্নীতি এবং সন্ত্রাসবাদের মামলা রয়েছে। এ খবর দিয়েছে জিও টিভি। পুলিশ জানিয়েছে, করাচিতে স্থানীয় সময় সকাল ১০টায় বিমান থেকে নামেন বাবর। এরপরই তাকে গ্রেফতারকরা হয়। বর্তমানে করাচির মালির জেলায় পুলিশ স্টেশনে আটক রয়েছেন তিনি। জিও টিভি।


জরুরি অবতরণ
ইনকিলাব ডেস্ক : ভারতের স্পাইসজেটের একটি প্লেন পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করেছে। সংবাদ সংস্থা মঙ্গলবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছে। বিমানটি দিল্লি থেকে দুবাইয়ের উদ্দেশে যাত্রা করেছিল। যান্ত্রিক গোলযোগের কারণেই প্লেনটি করাচিতে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছে বলে জানানো হয়। স্পাইসজেটের এসজি ১১ প্লেনটি দিল্লি থেকে সঠিক সময়েই যাত্রা করেছিল। কিন্তু মাঝপথে প্লেনটিতে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় এবং এটি ঘুরে পাকিস্তানের করাচি বিমানবন্দরের দিকে চলে যায়। সেখানে বিমানটিকে জরুরি অবতরণ করানো হয়। এ নিয়ে গত তিন মাসে আটবার স্পাইসজেটের বিমানে যান্ত্রিক গোলযোগের ঘটনা ঘটল। এএনআই।


নববধূকে কপ্টারে
ইনকিলাব ডেস্ক : বিয়ে করে নতুন বউকে সেনাবাহিনীর হেলিকপ্টারে করে বাড়িতে নিয়েছেন আফগানিস্তানের এক তালেবান কমান্ডার। বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, হেলিকপ্টার ব্যবহার করে তিনি তার নববধূকে লোগার থেকে পূর্ব আফগানিস্তানের খোস্ত প্রদেশে নিয়ে যান। আফগানিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ওই কমান্ডার তালেবানের হাক্কানি নেটওয়ার্কের সদস্য। মেয়েটিকে বিয়ের জন্য তার বাবার হাতে পণ বাবদ ১২ লাখ আফগান মুদ্রাও দেন ওই তালেবান নেতা। জানা গেছে, ঘটনাটি ঘটেছে গত শনিবার লোগার প্রদেশের শাহ মাজার অঞ্চলের বারকি বারাক জেলায়। খামা প্রেস।


কালো বেলুন
ইনকিলাব ডেস্ক : আবারও প্রশ্নবিদ্ধ হলো ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা। অন্ধ্র প্রদেশ সফরকালে তার হেলিকপ্টারের সামনে ওড়ানো হয়েছে ঝাঁকে ঝাঁকে কালো বেলুন। তাতে যেকোনো মুহূর্তে ঘটতে পারতো বড় দুর্ঘটনা। এ ঘটনায় এরই মধ্যে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। সোমবার অন্ধ্র প্রদেশের ভীমাভরম সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদি। সেখানে আল্লুরি সীতারাম রাজুর মূর্তি উন্মোচনের কথা ছিল তার। তবে সকাল থেকেই বিজয়ওয়াড়ার বিমানবন্দরে বিক্ষোভ দেখাচ্ছিলেন কংগ্রেসের নেতাকর্মীরা। হাতে ছিল প্রতিবাদী প্ল্যাকার্ড। ‘গো ব্যাক মোদি’ সেøাগানও শোনা গেছে তাদের মধ্য থেকে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ