Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

র‌্যাগ ডে’র নামে অশ্লীলতা, নগ্নতা ডিজে পার্টি নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের স্নাতক পর্ব শেষ করার পর শিক্ষা সমাপনী উৎসব পালন করে। যেটি সাম্প্রতিকালে র‌্যাগ ডে নামে পরিচিত। র‌্যাগ ডে উৎসব ঘিরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এখন র‌্যালি, নাচগান, ডিজে পার্টি, নানারকম অশোভন আচরণ, অশ্লীলতা ও নগ্নতা যোগ হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। আর এজন্য ‘র‌্যাগ ডে’ উদ্যাপনের নামে অশোভন আচরণ, অশ্লীলতা, নগ্নতা, ডিজে পার্টি, নিষিদ্ধ ও নিষ্ঠুর কর্মকাণ্ড এবং বুলিং (উত্ত্যক্ত করা) বন্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গত ৩ জুলাই ইউজিসি এক চিঠিতে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এই নির্দেশ দিয়েছে। উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে চিঠিতে। ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকেও একই ধরনের চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন ইউজিসির একজন কর্মকর্তা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ‘র‌্যাগ ডের’ পরিবর্তে ‘শিক্ষা সমাপনী উৎসব’ পালন করার সিদ্ধান্ত নিয়েছে। গত ৩০ জুন বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা সমাপনী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউট চত্বরে করা যাবে। পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে ছাত্র-শিক্ষক কেন্দ্রে সমবেত হয়ে শিক্ষার্থীরা র‌্যালি করতে পারবেন। ক্লাস চলাকালে উচ্চ স্বরে বাদ্যবাজনা পরিহার করতে হবে। শিক্ষা সমাপনী উৎসবের দিন রাত ১০টার মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ করতে হবে। বিশ্ববিদ্যালয় ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, এমন কাজ থেকে শিক্ষার্থীদের বিরত থাকতে হবে।

ইউজিসির চিঠিতে বলা হয়, হাইকোর্ট দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগ ডে উদযাপনের নামে অশ্লীল, ডিজে পার্টি, অশোভন আচরণ, নিষ্ঠুর ও নিষিদ্ধ কর্মকাণ্ড এবং বুলিং অবিলম্বে বন্ধ করতে নির্দেশনা দিয়েছেন। হাইকোর্টের আদেশ অনুযায়ী সব বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কর্মকাণ্ড অবিলম্বে বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে।

গত ১৭ এপ্রিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজে পার্টি ও নিষ্ঠুর কর্মকাণ্ড ও র‌্যাগ ডের নামে গুন্ডামি বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন হাইকোর্ট।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ