Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সারাদেশে কেন লোডশেডিংয়ের দুর্বিষহ পরিস্থিতি?

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ১২:০০ এএম

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সারাদেশে উন্নয়নের এত যে ঢাকঢোল বাজানো হলো তাহলে সারাদেশে কেন লোডশেডিংয়ে দুর্বিষহ পরিস্থিতি? তিনি বলেন, বিদ্যুৎ নিয়ে নানা রংচংয়ের কথা বলা হয়েছে। জনগণের হাজার হাজার কোটি টাকা ব্যয় করে ১৫২টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হয়েছে, যার বেশীর ভাগই এখন অচল হয়ে পড়ে আছে। এখন লোডশেডিংয়ের ভয়াবহ ছোবলে দেশের প্রত্যন্ত অঞ্চলসহ রাজধানী শহরও বিপন্ন হয়ে পড়েছে। অথচ বেসরকারী খাতে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র কুইক রেন্টাল স্থাপন করতে ভর্তুকি দিতে হয়েছে জনগণের হাজার হাজার কোটি টাকা। এই টাকা কিভাবে খরচ হচ্ছে সেটি নিয়ে কেউ যাতে প্রশ্ন তুলতে না পারে সেজন্য দায়মুক্তির আইন করা হয়েছে। গতকাল মঙ্গলবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, বিদ্যুতের সীমাহীন ব্যর্থতার মূল কারণ-ক্ষমতাসীন গোষ্ঠীর আত্মীয়স্বজনের বেপরোয়া লুন্ঠন। এরা স্বদেশ ও স্বসমাজকে এড়িয়ে আত্মীয় তোষণ করতে গিয়েই বেসরকারী বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের অনুমতি দিয়ে জনগণকে শোষণ করার পথ উন্মুক্ত করেছে। যার কারণে বিদ্যুতের বিল এখন অস্বাভাবিক, কিন্তু দেশ অন্ধকারে নিমজ্জিত হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, পদ্মা সেতুর জাঁকজমক উদ্বোধনে শুধুমাত্র শত শত টয়লেট নির্মাণ করতেই শত শত কোটি টাকা ব্যয় করা হয়েছে। অথচ বন্যায় বানভাসী মানুষের জন্য জনপ্রতি মাত্র ১৮ টাকা ও দেড় কেজি চাল বরাদ্দ করা হয়েছে। এ যেন কর্মহীন অর্ধাহার-অনাহারক্লিষ্ট মানুষের প্রতি নির্মম পরিহাস। মানুষের দীর্ঘশ^াস ঝরে পড়ছে কিন্তু তারা ক্ষমতার নেশায় আচ্ছন্ন হয়ে এধরণের একটি অপরাধপ্রবণ কর্মসূচি নিয়েছে। সরকারের কারণেই এই বন্যা মানবতার অস্তিত্বকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

তিনি বলেন, সরকারপ্রধান শেখ হাসিনার উন্নয়নের হাতির ভেতরের দাঁত যে নেই সেটি এখন স্পষ্ট। শেখ হাসিনার উন্নয়ন যে একটা ভোজবাজি তা এখন আরও দৃশ্যমান হয়ে উঠেছে। ফাঁপা উন্নয়নের তাস দিয়ে যে মানুষের মন জেতা যাবে না, সেটি তিনি বোঝার চেষ্টা করেননি। বাংলাদেশের পরিস্থিতি এখন এমনই যে, যে জনপদের মধ্য দিয়ে হেঁটে যাওয়া হয় সেটিকেই মনে হয় অন্ধকার গোরস্থান। পদ্মা সেতু উদ্বোধন নিয়ে যে কাণ্ড করা হলো তা আরব্য রজনীর আলিফ লায়লার কাহিনীকেও হার মানাবে। অধিকাংশ প্রিন্ট মিডিয়ার প্রথম পাতা জুড়ে শেখ হাসিনার গুণকীর্তনের কাহিনী ছাপা হয়েছে। ইলেকট্রনিক মিডিয়ায় হরদম প্রচার করা হয়েছে শেখ হাসিনার লজ্জাহীন উচ্ছাস। কিন্তু জাতি হিসেবে দেশবাসী লজ্জিত হয়েছে।

রিজভী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হল সমূহে বরাদ্দ পত্র দেয় ছাত্রলীগ। সাধারণ ছাত্রদের হলে সিট পেতে হল প্রশাসনের নিকট নয় ছাত্রলীগের নেতাদের নিকট যেতে হয়। বিশ^বিদ্যালয় প্রশাসনের কোন উদ্যোগ নেই হলগুলো নিয়ন্ত্রণে নেয়ার। এভাবে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, শাহজালাল, জাহাঙ্গীর নগর বিশ^বিদ্যালয়ে আবাসিক হলগুলো ছাত্রলীগ নিয়ন্ত্রণ করছে। রাজশাহী বিশ^বিদ্যালয়ে মুক্তিযুদ্ধের চেতনার নামে হলের সিট বিক্রি করছে ছাত্রলীগ। সাধারণ ছাত্রদের শঙ্কা ও সংশয়ের মাঝে দিনাতিপাত করা ছাড়া উপায়ান্তর নেই। আওয়ামী সরকারের মদদে আইন আদালতের নির্মম প্রবঞ্চনা ও কপটতার কারণেই ছাত্রলীগ শিক্ষা জীবনকে বিপজ্জনক চোরগর্তের মধ্যে ঠেলে দিচ্ছে। এরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিপজ্জনক জোনে পরিণত করেছে।###



 

Show all comments
  • H M Sowan Hossain ৬ জুলাই, ২০২২, ৬:১৬ এএম says : 0
    বাংলাদেশ খুব শীঘ্রই শ্রীলঙ্কার মত হতে যাচ্ছে। আমাদের সকলকে সচেতন হওয়া উচিত দেশ রক্ষার স্বার্থে।
    Total Reply(0) Reply
  • Masruba Tasnim Meem ৬ জুলাই, ২০২২, ৬:১৭ এএম says : 0
    গ্যাসের অভাবে কাঠের চুলাই রান্না হবে আর বিদ্যুতের অভাবে হারিকেন জ্বালায়ে পড়াশোনা হবে।জেনে ভালো লাগছে যে আবার ছোটবেলার দিনগুলোতে ফিরে যেতে পারবো
    Total Reply(0) Reply
  • গোল্ব উদ্দীন হেকমতিয়ার ৬ জুলাই, ২০২২, ৬:১৭ এএম says : 0
    বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কা মত হবে। ইতোমধ্যে ৫০% হয়ে গেছে। বাকিটা কয়েক মাসের মধ্যে দেখতে পাবেন। তারপরও কিছি দালাল, চাটুকার, তেলবাজরা বলবে, পরিস্থিতি সবকিছু স্বাভাবিক আছে।
    Total Reply(0) Reply
  • Arif Shamim ৬ জুলাই, ২০২২, ৬:১৮ এএম says : 0
    একটা সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকলে ফলাফল এর চাইতে ভালো কি আর আশা করা যায়.. সব তো লুটপাট করে খেয়ে শেষ...
    Total Reply(0) Reply
  • Zahid Iqbal Dipu ৬ জুলাই, ২০২২, ৬:১৮ এএম says : 0
    আন্তর্জাতিক বাজারের সাথে আমাদের দেশে উৎপাদিত হয় গ্যাসের দামের সম্পর্ক কি!আর বিদ্যুতের দামের সাথেই বা গ্যাসের দামের সম্পর্ক কি! যেহেতু এটা আমাদের দেশেই উৎপাদন তাই গ্যাসের মূল্য সমন্বয় করতে হবে দেশি উৎপাদনের খরচ এর উপর ভিত্তি করে। দেশের অনেক জায়গায় কিছুদূর বোরিং করার পরেই গ্যাস পাওয়া যাচ্ছে সেই অব্যবহৃত গ্যাস ক্ষেত্রগুলোকে উৎপাদনে নিয়ে আসলেই তো গ্যাস-সংকট অনেকাংশে কমে যেত।কৃত্রিম সংকট দেখিয়ে গ্যাসের দাম বাড়িয়ে আন্তর্জাতিকভাবে বাজারের সাথে সমন্বয়ের প্রচেষ্টা শুভংকরের ফাঁকি ছাড়া আর কিছুই নয়।
    Total Reply(0) Reply
  • Tasib Khair Rubel ৬ জুলাই, ২০২২, ৬:১৯ এএম says : 0
    আমরা কি টাকা কম দিই? দফায় দফায় গ্যাস, বিদ্যুতের দাম বাড়িয়ে জনগনের কাঁধে উঠিয়ে দেওয়ার পরেও ভয়াবহ লোডশেডিং কেন?
    Total Reply(0) Reply
  • Md Moniruzzaman Monir ৬ জুলাই, ২০২২, ৬:১৯ এএম says : 0
    লোড শেডিং একটি সাধারন সমস্যা। তবে এটি প্রতিনিয়তই মারাত্বক আকার ধারণ করছে, এভাবে চলতে থাকলে জনজীবনে অশান্তির ঘোর ছায়া নেমে আসবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন