Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

মানুষের নামে গরুর নাম রাখায় আপত্তি ওমর সানির

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ৫:০৭ পিএম | আপডেট : ৫:০৮ পিএম, ৬ জুলাই, ২০২২

ঈদুল আজহা আসলেই ক্রেতাদের কাছে আকর্ষণীয় করতে বড় আকারের গরুগুলোকে ‘বস’, ‘রাজাবাবু’, ‘টাইগারবাবু’, ‘ডন’, ‘কালামানিক’সহ নানা ধরনের নাম দিয়ে থাকেন খামারিরা। কেউ কেউ আবার মানুষের নামেও নামকরণ করে থাকেন। উদ্দেশ্য একটাই, ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ। তবে মানুষের নামে কোরবানির গরুর নামকরণ ঠিক নয় বলে মন্তব্য করেছেন ঢাকাই ছবির নব্বই দশকের নম্বর ওয়ান হিরো ওমর সানী।

মঙ্গলবার (৫ জুলাই) মধ্যরাতে ফেসবুকে নিজের একটি ছবি পোস্ট করে ওমর সানী লিখেছেন, পবিত্র কোরবানির গরুর নাম কারও নামের সঙ্গে নামকরণ ঠিক নয়। ইসলামের সঙ্গে যায় না। নায়কের পরামর্শ, আফ্রিকাতে কিংবা বাংলাদেশে কিছু হায়েনা আছে, তাদেরকে ওই নামগুলো ট্রান্সফার করেন।

কোরবানির পশুর হাটে তোলার আগে নিজের পালিত গরুর বিভিন্ন নাম দিয়ে থাকেন খামারিরা। কেউ কেউ অনেক আগে থেকেই প্রিয় প্রাণীটির নাম দিলেও, বেশির ভাগই বাড়তি আকর্ষণের লক্ষ্যে নামকরণ করেন। এক্ষেত্রে তারা বেছে নেন আলোচিত-সমালোচিত নামগুলো।

এবারের কোরবানির হাটে ‘জায়েদ খান’, ‘হিরো আলম’, ‘পদ্মা’, ‘সেতু’ এমন বিভিন্ন নামের গরু উঠেছে। যেগুলো নিয়ে ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গেছে। গরুগুলোর দামও হাঁকা হচ্ছে মোটা অংকে। মূলত নামের কারণেই গরুগুলো আলোচনার কেন্দ্রে উঠে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ