Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবিলিটি রেটিং টানা দ্বিতীয় বার শীর্ষ ব্যাংক সিটি ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ৬:০৮ পিএম

সিটি ব্যাংক সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২০২০ ও ২০২১ সালের কার্যক্রমের ভিত্তিতে ‘সাসটেইনেবিলিটি রেটিং’-এ শীর্ষ ব্যাংক হিসেবে পুরস্কৃত হয়েছে। ব্যাংকটি টানা দ্বিতীয় বারের মতো বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক থেকে শীর্ষ-১০ ব্যাংকের এই পুরস্কার জিতলো। ২০২২ সালের ৩০ জুন বাংলাদেশ ব্যাংক ‘সাসটেইনেবিলিটি রেটিং রিকগনিশন’ অনুষ্ঠানের আয়োজন করে। বুধবার (৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই অনুষ্ঠানে সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা শেখ মোহাম্মদ মারুফ বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছ থেকে পুরস্কারটি গ্রহণ করেন। সিটি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ট্রেড সার্ভিসেস ফারুক আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান ও আবু ফরাহ মো. নাসের, নির্বাহী পরিচালক নুরুন নাহার, পরিচালক খোন্দকার মোর্শেদ মিল্লাত এবং অতিরিক্ত পরিচালক চৌধুরী লিয়াকত আলী উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চারটি সূচকের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক শীর্ষ-১০ ব্যাংকের তালিকা তৈরি করে। এগুলো হলো- টেকসই অর্থায়ন নির্দেশক (সাসটেইনেবল ফাইন্যান্স), সবুজ পুনঃঅর্থায়ন (গ্রিন রিফাইন্যান্স), সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম (সিএসআর) এবং মূল ব্যাংকিং কার্যক্রমের টেকসই সক্ষমতা (কোর ব্যাংকিং সাসটেইনেবিলিটি)।

বাংলাদেশের সবুজ প্রবৃদ্ধিতে বেসরকারি এবং আর্থিক খাতে সিটি ব্যাংকের ভূমিকা উল্লেখযোগ্য। তারই স্বীকৃতিস্বরূপ সিটি ব্যাংকের এই অর্জন। সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন সাসটেইনেবিলিটিকে ব্যাংকের সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে অভিমত দিয়েছেন। সিটি ব্যাংক সম্প্রতি জাতিসংঘের নেট জিরো ব্যাংকিং অ্যালায়েন্সে (এনজেডবিএ) সদস্যপদ লাভ করেছে।

ব্যাংকটি শুধু তার নিজস্ব কার্যক্রম থেকে কার্বন নিঃসরণ কমাবে তাই নয় সমযের সাথে সাথে তার ঋণদানকেও এর আওতাভুক্ত করবে। পরিবেশ দূষণ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সিটি ব্যাংক সর্বদা জাতীয় এবং আন্তর্জাতিক নীতিমালা অসুসরণ করে চলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি ব্যাংক

৭ জুলাই, ২০২২
২৮ জুন, ২০২২
১১ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ