Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪
শিরোনাম

গ্রামীণ জনগোষ্ঠীতে বিকল্প শিক্ষার যাত্রা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ৭:০৭ পিএম

গ্রিন ইংক, গ্রো ইওর রিডার ফাউন্ডেশন, বরিশাল ইয়ুথ সোসাইটি (বিওয়াইএস)- তিনটি সংস্থা জাতীয় পর্যায়ে সামাজিক উন্নয়নের জন্য তাদের সম্পর্ক দৃঢ় করতে সমঝোতা স্মারক স্বাক্ষর করতে জড়ো হয়েছিল। উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রীন ইনকের সিইও এহসান কবির, গ্রো ইওর রিডার ফাউন্ডেশনের সিইও সাদিয়া জাফরিন খান এবং বিওয়াইএসের প্রতিষ্ঠাতা ফয়েজ বেলাল। প্রকল্পটির উদ্দেশ্য বাংলাদেশের গ্রামীণ ও শহর উভয় অঞ্চলে বসবাসকারী প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে বিকল্প শিক্ষার ধারণা চালু করা। প্রকল্পটি জ্ঞান অর্জনের বিকল্প রূপ হিসাবে স্ব-পরিকল্পিত শিক্ষার একটি পদ্ধতি প্রবর্তন করে সুবিধাপ্রাপ্ত এবং অ-সুবিধাপ্রাপ্ত সম্প্রদায়ের মধ্যে ডিজিটাল ব্যবধান হ্রাস করার লক্ষ্য রাখে। বুধবার (৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশের বরিশাল অঞ্চলের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল বেছে নিয়ে কার্যক্রম শুরু করবে এই প্রকল্পটি। একটি তিন চাকার ভ্যানকে একটি ভ্রাম্যমাণ লাইব্রেরিতে রূপান্তরিত করা হবে অনন্য ব্র্যান্ডিং এবং সচেতনতামূলক বিষয়বস্তু দিয়ে যা বরিশালের বিভিন্ন আশপাশ জুড়ে পরিক্রম করবে । বরিশাল অঞ্চলের নিম্ন-আয়ের জনগোষ্ঠীতে অর্থনৈতিক সঙ্কটের কারণে শিক্ষা অর্জনের জন্য প্রয়োজনীয় বই, মোবাইল ডিভাইস, কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট ইত্যাদির মতো প্রযুক্তি এবং সংস্থানের অভাবের কারণে বিপুল জনগোষ্টির জন্য শিক্ষার প্রবেশাধিকার খুব এ সীমিত। তিন চাকার মোবাইল লাইব্রেরি একটি সঠিক শিক্ষার পরিবেশ তৈরি করবে যা উদ্ভাবনী পদ্ধতির মাধ্যমে, উদ্যোগটি সুবিধাবঞ্চিতদের শিক্ষার প্ল্যাটফম প্রদান করবে।

গ্রো ইওর রিডার ফাউন্ডেশনের ‘উইলস অফ উইজডম’ (ওয়াও) প্রকল্প’ বাংলাদেশের দেশভিত্তিক লকডাউনের প্রথম পর্যায়ে যাত্রা শুরু করে। প্রকল্পের প্রাথমিক লক্ষ্য ছিল সমাজের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করা। ‘ওয়াও’ বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারী চলাকালীন শিক্ষা পুনরুদ্ধারে অবদান রাখার জন্য বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গ্লোবাল লাইব্রেরি প্রোগ্রাম দ্বারা সমর্থিত ১৫ তম লাইব্রেরি ইনোভেশন অ্যাওয়ার্ড জিতেছে। অন্যদিকে, বিওয়াইএস এবং গ্রীন ইংক, প্রজেক্ট ডিফাই ইন্ডিয়া-র সাথে অংশীদারিত্বে কোভিড-১৯ লকডাউনের সময় বরিশাল শহরে বাংলাদেশে স্ব-পরিকল্পিত শিক্ষা কেন্দ্র ‘নুক’ শীর্ষক একটি বিকল্প পদ্ধতি চালু করেছে যা সামাজিক পর্যায়ে এবং প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষাগত চাহিদা পূরণে কার্যক্রম পরিচালনা করে। নুক মডেল 'শিক্ষার ধারা পরিবর্তনে ১০০টি অনুপ্রেরণামূলক উদ্ভাবনা'-এর মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃত পেয়েছে যা ২০২১ সালে। গ্রীন ইংক, গ্রো ইওর রিডার ফাউন্ডেশন, বরিশাল ইয়ুথ সোসাইটি (বিওয়াইএস) -এর এই অংশীদারিত্বের মাধ্যমে, প্রান্তিক জনগোষ্ঠীকে আরও ভাল উপায়ে আরও সহায়তা প্রদানের জন্য 'ওয়াও' প্রকল্পের ক্ষমতা বৃদ্ধি করা হবে যেখানে সীমিত সম্পদের অধিকারী সম্প্রদায়দের জনগোষ্ঠীদের স্ব-পরিকল্পিত শিক্ষা ব্যবস্থার সুযোগ প্রদানের মাধ্যমে একটি অত্যন্ত সম্পদশালী সম্প্রদায়ের বিশ্ব নাগরিক হিসেবে রূপান্তরিত হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ