Inqilab Logo

মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

অধিনায়কের সপ্তমে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

লোকেশ রাহুল, বিরাট কোহলি, রোহিত শর্মা, ঋষভ পন্ত, হার্দিক পান্ডিয়া, যশপ্রীত বুমরাৃ এরপর শিখর ধাওয়ান! ভারতের অধিনায়কের সংখ্যা বেড়েই চলেছে! এবার ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে সিরিজের জন্য অধিনায়ক করা হয়েছে ধাওয়ানকে। এ বছর ধাওয়ানকে নিয়ে তিন সংস্করণ মিলিয়ে সাত জন ভিন্ন অধিনায়ক দেখল ভারত!
সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে কোহলি ওই সংস্করণের নেতৃত্ব ছেড়েছিলেন, এরপর তো তাঁকে বাদ দিয়ে দেওয়া হয় ওয়ানডে থেকেও। পরে টেস্ট থেকে নিজেই সরে দাঁড়ান তিনি। মূলত কোহলি সরে যাওয়ার পর থেকেই নতুন নতুন অধিনায়ক দেখছে ভারত। কখনো চোট, কখনো বিশ্রাম, কখনো কাছাকাছি সময়ে সিরিজ হওয়াতে অধিনায়কত্বের এই মিউজিক্যাল চেয়ার খেলা খেলতে হচ্ছে বিসিসিআইকে।
সর্বশেষ ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সফরে একেবারেই নতুন দুজন অধিনায়কত্ব করেছেন ভারতের হয়ে। আয়ারল্যান্ডের বিপক্ষে দুইটি টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া, যিনি এর আগে কখনো জাতীয় দলের অধিনায়কত্ব করেননি। আয়ারল্যান্ডের বিপক্ষে ওই সিরিজের সময় ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের জন্য প্রস্তুত হচ্ছিলেন রোহিত শর্মারা। দ্বিতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর আইরিশদের ২-০ ব্যবধানে হারিয়েছে পান্ডিয়ার ভারত।
পান্ডিয়ার জয়ে শুরু হলেও বুমরার ক্ষেত্রে অবশ্য ভিন্ন অভিজ্ঞতাই হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টটি খেলতে পারেননি রোহিত, তার জায়গায় ভারতকে প্রথমবারের মতো নেতৃত্ব দিয়েছেন বুমরা। কোনো ধরনের ক্রিকেটেই এর আগে তার অধিনায়কত্বের অভিজ্ঞতা ছিল না সেভাবে। রেকর্ড রান তাড়া করে ভারতকে সে টেস্টে হারিয়ে সিরিজ ড্র করেছে ইংল্যান্ড।
এজবাস্টন টেস্টের পর ভারত এখন ইংল্যান্ডের সঙ্গে খেলবে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে। ওয়ানডে সিরিজ চলবে ১৭ জুলাই পর্যন্ত। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ২২ জুলাই। ওই সিরিজে ভারত দলে রাখা হয়নি নিয়মিত অধিনায়ক রোহিত, কোহলি, পান্ডিয়া, বুমরা, ঋষভ পন্ত, মোহাম্মদ শামিদের। ধাওয়ানের সহকারি হিসেবে রাখা হয়েছে রবীন্দ্র জাদেজাকে। চোটের কারণে বাইরে থাকা লোকেশ রাহুল ফেরেননি এ সিরিজেও।
২০২০ সালের ডিসেম্বরের পর ওয়ানডে দলে ফিরেছেন শুবমান গিল, প্রায় এক বছর পর ফিরেছেন সঞ্জু স্যামসনও। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে থাকা অর্শদীপ সিং, প্রসিধ কৃষ্ণ, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুররা জায়গা ধরে রেখেছেন। ইংল্যান্ডের বিপক্ষে জায়গা না পেলেও ক্যারিবীয় সফরে আছেন রুতুরাজ গায়কোয়াড়, আবেশ খান ও দীপক হুদা। ওয়ানডেতে গায়কোয়াড় ও আবেশ এখনো অভিষেকের অপেক্ষায়।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ওয়ানডে দল : শিখর ধাওয়ান (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুবমান গিল, দীপক হুদা, সূর্যকুমার যাদব, শ্রেয়াস আইয়ার, ঈশান কিষান (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, আবেশ খান, প্রসিধ কৃষ্ণ, মোহাম্মদ সিরাজ, অর্শদিপ সিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধিনায়কের সপ্তমে ভারত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ